kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

পাঁচ শতাব্দী ধরে চলছে বসনিয়ার হুসরভে বেগ মাদরাসা

সাআদ তাশফিন   

২৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



পাঁচ শতাব্দী ধরে চলছে বসনিয়ার হুসরভে বেগ মাদরাসা

হুসরভে বেগ মাদরাসা, বসনিয়া

পাঁচ শতাাব্দী থেকে নিরবচ্ছিন্ন জ্ঞানের আলো ছড়িয়ে যাচ্ছে, বসনিয়া-হার্জেগোভিনার প্রাচীনতম শিক্ষাপ্রতিষ্ঠান গাজি হুসরভে বেগ মাদরাসা। এটি বসনিয়া-হার্জেগোভিনার সবচেয়ে গুরুত্বপূর্ণ অটোমান ঐতিহ্যবাহী স্থাপনাগুলোর একটি। বলা যায়, বিশ্বের প্রাচীনতম কয়েকটি বিদ্যালয়ের মধ্যে অন্যতম বিদ্যালয় হলো, গাজি হুসরভে বেগ মাদরাসা।

সুলতান দ্বিতীয় বায়েজিদের নাতি গাজি হুসরভে বেগ এই অঞ্চলে অসংখ্য মসজিদ, গোসলখানা, সরাইখানা এবং শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণ করেছিলেন।

বিজ্ঞাপন

তারই ধারাবাহিকতায় ১৫৩৭ সালের ৮ জানুয়ারি তিনি নিজের নামেই ‘গাজি হুসরভে বেগ মাদরাসা’র সূচনা করেন। অটোমান সাম্রাজ্য এই অঞ্চল থেকে সরে যাওয়ার পরও এই মাদরাসার শিক্ষা কার্যক্রম বন্ধ হয়নি। এমনকি কমিউনিস্ট যুগোস্লাভিয়ান আমলে এবং ১৯৯২ ও ১৯৯৫ সালের মধ্যে সারাজেভো অবরোধের সময়ও এই মাদরাসা তাদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখে।

বর্তমানে এই মাদরাসার বয়স ৪৮৫ বছর। এত দীর্ঘ সময় ধরে নিরবচ্ছিন্ন শিক্ষা কার্যক্রম চালু রাখতে পারা একটি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য সত্যিই গৌরবের। বসনিয়ার অধিবাসীরা তাদের সন্তানদের এই মাদরাসায় পড়াতে গর্ববোধ করেন। এবং প্রতিষ্ঠানের দেওয়া শিক্ষার মানের প্রতি তাদের যথেষ্ট সম্মান রয়েছে। (ডেইলি সাবাহ অবলম্বনে)

 



সাতদিনের সেরা