kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

২৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইসলামে ত্যাজ্যপুত্রের বিধান

প্রশ্ন : ইসলামে ত্যাজ্যপুত্রের বিধান কী এবং ত্যাজ্যপুত্র মিরাস (ওয়ারিশি সম্পত্তি) থেকে বঞ্চিত হবে কি?

খায়রুল আলম, বরিশাল।

উত্তর : ইসলামে সন্তানকে ত্যাজ্য করার কোনো ভিত্তি নেই। মিরাস থেকে বঞ্চিত হওয়ার ইসলামী কারণ না পাওয়া গেলে ত্যাজ্যপুত্র মিরাস থেকে বঞ্চিত হবে না। (রদ্দুল মুহতার : ১১/৬৭৮, ইমদাদুল ফাতাওয়া : ৪/৩৬৪, ফাতাওয়ায়ে দারুল উলুম : ১৭/৫৪০)

 

আকিকা দিতে দেরি হলে করণীয়

প্রশ্ন : আমি বিভিন্ন সমস্যার কারণে সময়মতো আমার সন্তানের আকিকা দিতে পারিনি।

বিজ্ঞাপন

এখন তার আকিকার ব্যাপারে করণীয় কী?

নুরুল হক, সিরাজগঞ্জ।

উত্তর : সন্তান জন্ম নেওয়ার সপ্তম দিনে তার আকিকা করা উত্তম। যদি কোনো কারণবশত সপ্তম দিনে করতে না পারে, তাহলে ১৪ দিনের মাথায় আকিকা করবে অথবা ২১ দিনের মাথায় আকিকা করবে, আর যদি ওই দিনগুলোতে করতে না পারে, তাহলে পরে যেকোনো দিন আদায় করলে আকিকা আদায় হয়ে যাবে। (রদ্দুল মুহতার : ৬/৩২৬, ফাতাওয়ায়ে দারুল উলূম : ১৫/৬০৭, আহসানুল ফাতাওয়া : ৭/৫৩৬)

 

মাটির পাত্রে খাওয়া কি সুন্নত?

প্রশ্ন : সাহাবায়ে কিরামের যুগে তো কাচের পাত্রের ব্যবহার ছিল না। তখন হয়তো তাঁরা মাটির পাত্রে খাবার গ্রহণ করতেন। মাটির পাত্র, যেমন—মাটির প্লেট, গ্লাস এগুলোতে খাওয়া ও পান করা কি সুন্নত?

মুশফিকুর রহমান, মহাখালী।

উত্তর : মাটির তৈরি প্লেট ও গ্লাসে পানাহার করা জায়েজ। তবে ইসলামী কোনো দলিল দ্বারা তা সুন্নত হওয়া প্রমাণিত নয়। (আল বাহরুর রায়েক : ৮/৩৪১, ফাতাওয়ায়ে দারুল উলুম : ১৬/৫৩৪)

 

পুরনো মসজিদের জায়গায় টিউবওয়েল লাগানো

প্রশ্ন : পুরনো মসজিদ ভেঙে নতুন মসজিদ নির্মাণকালে পুরনো মসজিদের কিছু অংশ রয়ে গেছে, এখন সেখানে জনসাধারণের সুবিধার্থে ডিপ টিউবওয়েল দেওয়া যাবে কি?

 রেদওয়ান হাবিব, মুন্সীগঞ্জ।

উত্তর : প্রশ্নে উল্লিখিত জায়গায় জনসাধারণের জন্য নলকূপ বসানো জায়েজ হবে না, বরং ওই স্থানেও মুসল্লিদের নামাজের ব্যবস্থা করতে হবে। সম্ভব না হলে ওই স্থানকে মসজিদের মতো সংরক্ষণ করা জরুরি। (সুরা : জিন, আয়াত : ১৮, বুখারি, হা : ২৬৮৩, আদ্দুররুল মুখতার : ৪/৩৫৮)



সাতদিনের সেরা