kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

২২ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বেনামাজির হাতের রান্না খাওয়া

প্রশ্ন : আমার দাদা আমার এক চাচির হাতের রান্না খান না। কারণ আমার চাচি নামাজ পড়ে না। বেনামাজির হাতের রান্না খাওয়া কি ইসলামের দৃষ্টিতে নিষিদ্ধ?

মোতালেব হোসেন, চট্টগ্রাম

উত্তর : বেনামাজির হাতের রান্নাকৃত খাবার খাওয়া বৈধ। তবে যেহেতু নামাজ ত্যাগ করা কবিরা গুনাহ, তাই তাদের নরম ভাষায়, হেকমতের সঙ্গে নামাজি বানানোর চেষ্টা করা ঈমানি দায়িত্ব।

বিজ্ঞাপন

(সুরা : মায়েদা, আয়াত : ৫, হিন্দিয়া : ৫/৩৪৩, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ৫/২২৩)

 

অসিয়ত না করলেও বাবার বদলি হজ করা

প্রশ্ন : কোনো ব্যক্তি তার পক্ষ থেকে বদলি হজ করার অসিয়ত না করে মারা গেলেও কি তার সন্তানরা তার পক্ষ থেকে বদলি হজ করতে পারে?

ইসহাক, মাদারীপুর

উত্তর : সন্তানরা অসিয়তবিহীন নিজ খরচে পিতার পক্ষ থেকে বদলি হজ আদায় করতে পারবে। তাদের জন্য এই হজ আদায় করাটা আবশ্যক নয়, তবে এই হজ দ্বারা পিতা আল্লাহ তাআলার কাছে দায়মুক্ত হওয়ার আশা করা যাবে। (বুখারি : ১/২৫০, ফাতাওয়ায়ে হিন্দিয়া : ১/২৮৫)

 

মুসলিমকে কাফির বলা

প্রশ্ন : কোনো মুসলমানকে ব্যক্তিগত বিদ্বেষ থেকে কাফির বলে গালি দেওয়ার বিধান কী? এতে কি গুনাহ হয় না?

আব্বাস হোসাইন, চাঁদপুর

উত্তর : আহলে সুন্নাত ওয়াল জামাতের মতে, কোনো মুসলমানকে কাফির বলা মারাত্মক গুনাহ। (সুরা : নিসা, আয়াত : ৯৪, বুখারি, হাদিস : ৬০৪৫, ফাতহুল বারি : ১০/৪৮০-৪৮২)

 

নাবালক শিশুর প্রাপ্ত উপহারে জাকাত আসে?

প্রশ্ন : নাবালক শিশুর প্রাপ্ত উপহারসামগ্রীর মূল্য যদি জাকাতের নিসাব পরিমাণ হয় এবং এক বছরের বেশি গচ্ছিত/জমা রাখা থাকে, মা-বাবাকে সেই সম্পদের ওপর জাকাত দিতে হবে কি?

কাজি আলাউদ্দিন, গাজীপুর

উত্তর : ইসলামের দৃষ্টিতে নাবালকের সম্পদে জাকাত ওয়াজিব হয় না। তাই নবজাতক শিশুর প্রাপ্ত উপহারসামগ্রীর জাকাত দিতে হবে না, তা যত মূল্যবানই হোক না কেন। (রদ্দুল মুহতার : ২/২৫৮, ফাতাওয়ায়ে হিন্দিয়া : ১/১৭২)



সাতদিনের সেরা