kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

২১ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অমুসলিম পাওনাদারকে খুঁজে না পেলে

প্রশ্ন : একজন মুসলিম তার অমুসলিম সহকর্মীর কাছ থেকে কিছু টাকা ঋণ নিয়েছিল; কিন্তু প্রায় ১০ বছর ধরে তার কোনো উত্তরসূরির খোঁজ পাওয়া যাচ্ছে না, এ অবস্থায় ওই টাকাগুলো কী করবে?

     বাহার, সুনামগঞ্জ

উত্তর : যথাযথ খোঁজখবর নেওয়ার পরও যদি সেই অমুসলিম ঋণ দাতার বা তার ওয়ারিশদের কারো কোনো সন্ধান না পাওয়া যায় তাহলে ওই টাকাগুলো সওয়াবের নিয়ত ছাড়া কোনো গরিব-মিসকিনকে সদকা করে দেবে। (আদ্দুররুল মুখতার : ৪/২৮৩, ফাতাওয়ায়ে কাসেমিয়া : ২১/১১৬)

 

সুস্থ ব্যক্তিকে জাকাত দেওয়া

প্রশ্ন : কোনো সুস্থ ব্যক্তিকে স্বাবলম্বী করে তোলার জন্য জাকাতের অর্থ ব্যবহার করা যাবে কি? যেমন—কোনো ব্যক্তিকে একটি রিকশা ক্রয় করে দিয়ে তাকে স্বাবলম্বী করা ইত্যাদি।

     আব্দুর রাজ্জাক, ময়মনসিংহ

উত্তর : জাকাত হিসেবে মূল অর্থ প্রদান করা জরুরি নয়; বরং তা দ্বারা রিকশা বা অন্য যেকোনো জিনিস ক্রয় করে গরিব-মিসকিনকে তার মালিক বানিয়ে দিলেও জাকাত আদায় হয়ে যাবে। (কেফায়াতুল মুফতি : ৬/২৬৮, আহসানুল ফাতাওয়া : ৪/২৯২)

 

সিসি ক্যামেরায় দেখা গেল আসর

তিন রাকাত পড়েছে

প্রশ্ন : এক ব্যক্তি সিসি ক্যামেরাবেষ্টিত ক্যামরায় শনিবার আসরের নামাজ আদায় করে।

বিজ্ঞাপন

সোমবার কোনো প্রয়োজনে সিসি ক্যামেরা চেক করার সময় দেখা গেল যে শনিবারের আসরের নামাজ পাঁচ রাকাত বা তিন রাকাত পড়েছিল। এ অবস্থায় তার জন্য ওই নামাজ পুনরায় পড়া কি ওয়াজিব?

     রাকিব উদ্দিন চৌধুরী, পিরোজপুর

উত্তর : সিসি ক্যামেরায় ধারণকৃত ভিডিওর মাধ্যমে ওই দিনের আসরের নামাজ যেহেতু তিন রাকাত পড়া প্রবল ধারণার ভিত্তিতে প্রমাণিত হয়েছে, তাই ওই নামাজ পুনরায় আদায় করা আবশ্যক।   (হেদায়া : ১/১৫৯, তুহফাতুল ফুকাহা : ১/২১০, ফাতাওয়ায়ে শামি : ২/৯৪)

 

প্রবাসী অবস্থায় হজ করলে ফরজ

আদায় হবে কি?

প্রশ্ন : আমি পাঁচ বছর সৌদি আরবে চাকরি করেছি। সে সময় আল্লাহর মেহেরবানিতে হজ করেছি। এখন কি আমার ফরজ হজ আবার করার প্রয়োজন আছে? প্রবাসী অবস্থায় হজ করলে ফরজ আদায় হবে কি?

লিটন, বাড্ডা

উত্তর : প্রবাসী অবস্থায় হজ করলেও ফরজ হজ আদায় হয়ে যাবে। (তাহতাভি আলাদ্দুর : ১/৪৮৮)

 

 



সাতদিনের সেরা