kalerkantho

মঙ্গলবার ।  ১৭ মে ২০২২ । ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৫ শাওয়াল ১৪৪৩  

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

২০ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অমুসলিমের হাঁচির উত্তর দিতে হয়?

প্রশ্ন : আমাদের সঙ্গে অনেক অমুসলিমও কাজ করে। মুসলিমরা হাঁচি দিলে যেমন আমরা দোয়া পড়ে হাঁচির উত্তর দিই, কোনো অমুসলিম হাঁচি দিলে তার হাঁচির উত্তরও দেওয়া যাবে?

মাহবুব ভুইয়া, মোহাম্মদপুর

উত্তর : অমুসলিম ব্যক্তির হাঁচির উত্তরে মুসলিমদের উত্তরের ন্যায় ‘ইয়ারহামুকাল্লাহ’ (অর্থাৎ আল্লাহ তোমাকে রহম করুন) বলবে না। বরং অমুসলিম ব্যক্তি হাঁচি দিয়ে ‘আলহামদুলিল্লাহ’ বললে তদুত্তরে ‘ইয়াহদিকুমুল্লাহু ওয়া ইউসলিহু বা-লাকুম’ (অর্থাৎ আল্লাহ তাআলা তোমাকে সঠিক পথ প্রদর্শন করুন ও তোমার অবস্থা ভালো করুন) বলবে। (ফাতহুল বারী : ১০/৬০৪, উমদাতুল কারি : ২২/২২৬)

 

নামাজে বসতে অক্ষম হলে করণীয়

প্রশ্ন: আমি রুকু-সিজদাসহ নামাজের সব রুকন ঠিকভাবে আদায় করতে পারি।

বিজ্ঞাপন

শুধু নামাজের মতো (নামাজে যেভাবে বসতে হয়) বসতে পারি না। আমি কিভাবে নামাজ আদায় করব?

হাজী ইউনুস, নরসিংদী

উত্তর : এমন অক্ষম ব্যক্তি, যে নামাজের মতো বসতে পারে না সে যথা নিয়মে রুকু-সিজদা আদায় করে যেকোনো সুরতে বসতে পারবে। (বুখারি : ১/১৪২, আল-বাহরুর রায়েক : ২/২০১, বাদায়েউস সানায়ে : ২/৯২)

 

মাইকে নামাজ ও আজানের বিধান

প্রশ্ন : মহানবী (সা.)-এর যুগে তো মাইক ছিল না। তিনি মাইক ব্যবহার করেননি। কিন্তু আজান ও নামাজে মাইক ব্যবহার করা হয়। মাইকের মাধ্যমে আজান ও নামাজ পড়ানোর ব্যাপারে ইসলামের বিধান কী?

শোয়েব আহমদ, বরিশাল

উত্তর : আজান ও নামাজে প্রয়োজন অনুপাতে মাইক ব্যবহারের অনুমতি শরিয়তে আছে। (আহসানুল ফাতাওয়া : ২/২৯৪, কিফায়াতুল মুফতি : ৭/২১৪, আলাতে মুকাব্বিরুস সাউতকে শরয়ি আহকাম পৃ. ৩৪-১২০, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/২১৫, ২৩০)

 

মসজিদের ওয়াকফকৃত জমিতে গ্যারেজ নির্মাণ

প্রশ্ন : মসজিদের ওয়াকফকৃত জমিতে গ্যারেজ নির্মাণ করে মসজিদের কল্যাণার্থে ভাড়া দেওয়া যাবে কি?

মাসুদ করিম, কম্পানীগঞ্জ, নোয়াখালী

উত্তর : মসজিদের উন্নয়নকল্পে মসজিদের নামে ওয়াকফকৃত জমিতে দোকানঘর ইত্যাদি নির্মাণ করে বৈধ কাজের জন্য ভাড়া দেওয়া যাবে। (আপকে মাসায়েল আওর উনকা হল : ৩/২৫৬)

 



সাতদিনের সেরা