kalerkantho

বুধবার ।  ২৫ মে ২০২২ । ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৩ শাওয়াল ১৪৪৩  

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এলার্মটোনে আজান ও তিলাওয়াতের সুর ব্যবহার করা

প্রশ্ন: ঘড়ির এলার্মটোন, কলিং বেল মোবাইলের রিংটোন ইত্যাদিতে আজান ও কোরআন তিলাওয়াতের সুর ব্যবহার করা যাবে কি?

মহিউদ্দিন, চাঁদপুর

উত্তর: ঘড়ির এলার্মটোন, কলিং বেল মোবাইলের রিংটোন ইত্যাদিতে আজান ও কোরআন তিলাওয়াতের সুর ব্যবহার করা এক প্রকারের আজান ও কোরআন অবমাননার শামিল বিধায় তা বৈধ নয়। (আহসানুল ফাতাওয়া : ৭/২৭৯, ফাতাওয়ায়ে হিন্দিয়া : ৫/৩১৬)

 

মাদক ব্যবসায়ীর দান গ্রহণ করা যাবে?

প্রশ্ন : আমাদের এলাকার একজন ব্যক্তি মসজিদে দান করতে চান। কিন্তু সবাই জানে যে তাঁর টাকা হালাল নয়। কারণ তিনি মাদক ব্যবসার সঙ্গে জড়িত।

বিজ্ঞাপন

মাদরাসা-মসজিদে মাদক ব্যবসায়ীর দান-অনুদান গ্রহণ করা যাবে?

আবু তাহের, নারায়ণগঞ্জ

উত্তর : মাদক ব্যবসা সরকারিভাবে নিষিদ্ধ, নেশাজাত দ্রব্য বা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বস্তুর ব্যবসা ইসলামেও অবৈধ। তাই এই ব্যবসার মাধ্যমে অর্থ উপার্জন করা নাজায়েজ। এ ধরনের নাজায়েজ অর্থ ধর্মীয় কাজে ব্যবহারও নিষিদ্ধ। (রদ্দুল মুহতার ১/৬৫৮, নেজামুল ফাতাওয়া ১/২৯৯)

 

মসজিদ থেকে ১৫ হাত দূরে ইক্তিদা করা

প্রশ্ন: মুসল্লি ও মসজিদ থেকে ১৫-২০ হাত দূর, যেখান থেকে জুমার নামাজের ইমাম সাহেবের আওয়াজ মাইকের মাধ্যমে শোনা যায় এমন স্থান থেকে ইক্তিদা শুদ্ধ হবে কি না? উল্লেখ্য, ওই ১৫-২০ হাত জায়গার মধ্যে মসজিদের সঙ্গে কোনো সংযোগ নেই। বিস্তারিত জানালে কৃতজ্ঞ থাকব।

শরীফ, মাদারিপুর

উত্তর: ইমাম ও মুক্তাদিদের মধ্যে দুই কাতার পরিমাণ বা তার বেশি জায়গা খালি থাকলে ইক্তিদা শুদ্ধ হয় না। তাই প্রশ্নে বর্ণিত পদ্ধতিতে ইক্তিদা শুদ্ধ হবে না। (আদদুররুল মুখতার : ১/৫৮৬, মাসায়েলে নামাজে জুমা পৃ:২৫২)

 

সালাতুত তাসবিহে জোরে তাসবিহ পড়লে

প্রশ্ন : সালাতুত তাসবিহের তাসবিহগুলো সশব্দে পড়ে ফেললে নামাজ আদায় হবে? কেউ এমন করে ফেললে কি সাহু সিজদা ওয়াজিব হয়?

একাব্বর আলী, খুলনা

উত্তর : নামাজের মধ্যে তাসবিহ নিঃশব্দে পড়া সুন্নত। আর সুন্নত ছেড়ে দেওয়ার কারণে সাহু সিজদা ওয়াজিব হয় না, তাই সশব্দে তাসবিহ পড়ার কারণে নামাজ নষ্ট হয়নি। (রদ্দুল মুহতার : ২/৮০, ফাতাওয়ায়ে রহিমিয়া : ৩/২৩)

 



সাতদিনের সেরা