kalerkantho

বুধবার ।  ২৫ মে ২০২২ । ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৩ শাওয়াল ১৪৪৩  

নোভা স্কটিয়ায় যেভাবে হচ্ছে প্রথম মসজিদ

শেখ আহমদ বিন মাসউদ   

১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নোভা স্কটিয়ায় যেভাবে হচ্ছে প্রথম মসজিদ

প্রস্তাবিত উম্মাহ মসজিদ, কানাডা

কানাডার নোভা স্কটিয়ার ওলফভিল শহরের প্রথম মসজিদ নির্মাণের উদ্যোগ নিয়েছে স্থানীয় মুসলিম। শহরে মুসলিম অধিবাসীদের সংখ্যা বেড়ে যাওয়ায় মসজিদ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। উদ্যোক্তারা বলছেন, মুসলিমদের ধর্মীয় সেবা প্রদানের লক্ষ্যেই তারা উদ্যোগটি গ্রহণ করেছেন। প্রস্তাবিত উম্মাহ মসজিদের ইমাম আবদুল্লাহ ইয়ুসরি বলেন, ‘আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি যে আমরা উপত্যকার প্রথম মসজিদ ও কমিউনিটি সেন্টার নির্মাণের একটি প্রস্তাবের অনুমোদন পেয়েছি।

বিজ্ঞাপন

ওলফভিল নোভা স্কটিয়ার এনাপলিজ ভ্যালির একটি শহর। যা প্রাদেশিক রাজধানী হ্যালিফ্যাক্স থেকে এক শ কিলোমিটার দূরে অবস্থিত। বিখ্যাত একাডিয়া বিশ্ববিদ্যালয় এখানেই অবস্থিত। পুরো এনাপলিজ উপত্যকায় ক্রমবর্ধমান মুসলিম কমিউনিটির জন্য কোনো মসজিদ ও স্বীকৃত নামাজের স্থান নেই। হাইওয়ের পাশে অবস্থিত প্রস্তাবিত মসজিদটি উলফভিল, কেন্টভিল, বারউইকসহ এনাপলিজ উপত্যকার সব বাসিন্দার জন্য একটি সামাজিক মিলনকেন্দ্র হিসেবে গড়ে উঠবে বলে আশা করা হচ্ছে। উম্মাহ মসজিদের অবস্থান একাডিয়া মসজিদের কাছে হওয়ায় বহিরাগত মুসলিম শিক্ষার্থীরাও সেখানে নামাজ আদায় করতে পারবে।

মুসলিম কমিউনিটির স্বতঃস্ফূর্ত অনুদানেই মসজিদটি নির্মিত হচ্ছে। প্রকল্পের প্রাথমিক পর্যায়ে সম্পন্ন করতে আগামী ২৮ ফেব্রুয়ারির আগে সাড়ে তিন লাখ ডলার প্রয়োজন হবে। ইতিমধ্যে উম্মাহ মসজিদ ও কমিউনিটি সেন্টার তহবিলে এক লাখ ৯৭ হাজার ডলার সংগৃহিত হয়েছে।

সূত্র : অ্যাবাউট ইসলাম

 



সাতদিনের সেরা