kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

১৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ফজর নামাজে এক রাকাতে দুই সুরা মিলিয়ে পড়া

 

প্রশ্ন : ফজর নামাজে সাধারণত লম্বা সুরা পড়া হয়ে থাকে। আমার কোনো লম্বা সুরা মুখস্থ নেই। এখন আমি কি কিরাত দীর্ঘ করার জন্য এক রাকাতে একাধিক সুরা মেলাতে পারব?

ইমরান হাবিব, তেজগাঁও, ঢাকা।

উত্তর : ফরজ নামাজে সুরা ফাতিহার পর এক রাকাতে একাধিক সুরা মেলানো জায়েজ হলেও মেলানো অনুচিত।

বিজ্ঞাপন

তবে নফল নামাজে একাধিক সুরা মেলানোতে কোনো অসুবিধা নেই। (হাশিয়াতুত তাহতাভি, পৃষ্ঠা ৩৫২, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ৭/৯০)

 

ওশরের ধান মসজিদে দান করা

প্রশ্ন : ওশরের ধান কি মসজিদে দান করা যাবে?

তাওহিদুল ইসলাম, দোহার, ঢাকা।

উত্তর : ওশরের খাত জাকাতের মতো, অর্থাৎ দরিদ্র মুসলিমকে তা মালিক বানিয়ে দিতে হবে। তাই ওশরের ধান মসজিদে দান করা যাবে না। (ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/৩৪২, আদ্দুররুল মুখতার : ২/৩৩৯)

 

শুধু কাবিনেই কি বিয়ে হয়?

প্রশ্ন : কাবিনের মাধ্যমে তথা নিকাহ রেজিস্ট্রেশনের মাধ্যমে বিয়ে সম্পন্ন হয়ে যায় কি না, নাকি মৌখিকভাবে কবুল বলা আবশ্যক?

হুজায়ফা ইসলাম, শিবচর, মাদারীপুর।

 উত্তর : বিবাহ সংঘটিত হওয়ার জন্য বর-কনে বা তাদের প্রতিনিধির ইজাব-কবুল তথা ‘বিবাহ দিলাম’ ও ‘কবুল করলাম’—এজাতীয় সুস্পষ্ট মৌখিক ঘোষণা সাক্ষীদের সামনে একই মজলিসে হওয়া আবশ্যক। শুধু কাবিননামার ঘর পূরণ করে দস্তখত নেওয়া বা তা পাঠ করে শোনানোর দ্বারা বিয়ে সম্পন্ন হবে না। (রদ্দুল মুহতার : ৩/১২, বাহরুর রায়েক : ৩/৮৯, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৬/৮৪)

 

তোশকের ওপর কি নামাজ পড়া যাবে?

প্রশ্ন : তোশকের ওপর কি নামাজ পড়া কি জায়েজ আছে? 

হাবিবুর রহমান সোহাগ, ডুমুরিয়া, খুলনা।

উত্তর : ম্যাট্রেস অথবা তোশকের ওপর নামাজ শুদ্ধ হবে। তবে শর্ত হলো, কপালকে শক্ত জায়গা পর্যন্ত চাপিয়ে নিতে হবে, যাতে চাপ দিলে আর নিচে না যায়, অন্যথায় নামাজ শুদ্ধ হবে না। (রদ্দুল মুহতার : ১/৪৫৪, মাজমাউল আনহুর : ১/১৪৮, আহসানুল ফাতাওয়া : ৩/৪৩২, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৩৫৩)

 

জুমার আগের খুতবা

প্রশ্ন : সাধারণত আমাদের দেশে জুমার আগে বয়ানের পর দুটি খুতবা দেওয়া হয়। কিন্তু আমাদের এলাকার একটি মসজিদে একজন ইমাম জুমার আগে বয়ান করেন এবং একটি খুতবা দিয়ে নামাজ পড়ান। একটি খুতবা দিলে কি নামাজ হয়?

তাইফুল ইসলাম, নারিন্দা, ঢাকা।

উত্তর : জুমার আগে দুই খুতবা দেওয়া সুন্নতে মুয়াক্কাদা। তাই এক খুতবা দিয়ে জুমা পড়ালে জুমার নামাজ শুদ্ধ হয়ে গেলেও তা মাকরুহ হবে। (আদ্দুররুল মুখতার : ২/১৪৮; হেদায়া : ১/১৪৮; ফাতাওয়ায়ে হাক্কানিয়া : ৩/৩৮৫)



সাতদিনের সেরা