kalerkantho

বৃহস্পতিবার । ১৩ মাঘ ১৪২৮। ২৭ জানুয়ারি ২০২২। ২৩ জমাদিউস সানি ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নতুন গজানো অঙ্গে অজুর বিধান

প্রশ্ন : আমি একজন সাধারণ শিক্ষিত ব্যক্তি। আমার দুটি পা দুর্ঘটনার কারণে কেটে ফেলতে হয়েছে। কিন্তু হাঁটু থেকে পুনরায় ছোট দুটি পা গজিয়েছে। তবে তার ওপর ভর করে চলাফেরা করতে পারি না।

বিজ্ঞাপন

প্রশ্ন হচ্ছে, অজুর ক্ষেত্রে আমার সেই নতুন পা ধৌত করতে হবে কি না? যদি করতে হয় তবে তা ফরজ হিসেবে, না ওয়াজিব, সুন্নত বা মুস্তাহাব হিসেবে?

আতাউল করিম, চুয়াডাঙ্গা

উত্তর : অজুর মধ্যে চারটি ফরজের একটি হলো উভয় পা টাখনুসহ ধৌত করা। কারো টাখনুসহ পা কেটে ফেললে সে ফরজটি তার ওপর থেকে রহিত হয়ে যাবে। তবে টাখনুর ওপর থেকে কুদরতিভাবে অতিরিক্ত পা বের হলে সে পা ধৌত করা তার ওপর ফরজ না হলেও ধুয়ে নেওয়া মুস্তাহাব বলে গণ্য হবে। তাই প্রশ্নে বর্ণিত পদ্ধতিতে অজুর মধ্যে পা ধৌত করা ফরজ নয়, তবে ধুয়ে নেওয়া মুস্তাহাব। (আল বাহরুর রায়েক : ১/১৩, হিন্দিয়া : ১/৪, আদ্দুররুল মুখতার : ১/১০২)

 

সরকারি সম্পত্তির নিলামে ইজারা

প্রশ্ন : বর্তমানে প্রচলিত বাজার-ঘাট, লঞ্চঘাট, ব্রিজটোল ও খেলার মাঠ লাখ লাখ টাকা ডাক উঠিয়ে বিক্রয় করে থাকে। এগুলো কি জায়েজ?

খোরশেদ আলম, নোয়াখালী।

উত্তর : সরকার কর্তৃক প্রচলিত বাজার বা গুদারাঘাট, লঞ্চঘাট, ব্রিজটোল ও খেলার মাঠ ইত্যাদি ডাক উঠিয়ে ইজারা দেওয়ার যে পদ্ধতি চালু আছে তা ইসলামপরিপন্থী নয়। (আল ফিকহুল ইসলামী ওয়া আদিল্লাতুহু : ৪/৭৩৭, ফাতাওয়ায়ে হক্কানিয়া : ৬/২৩৮, আফকে মাসায়েল আওর উনকা হল : ৬/১৯৩)

 

রেকর্ডেড আজানের জবাব দেওয়ার বিধান

প্রশ্ন : বর্তমানে বিভিন্ন বড় বড় শপিং মলে নামাজের সময় আজান সম্প্রচার করা হয়। যেগুলো সাধারণত আগে থেকে রেকর্ডিংকৃত হয়ে থাকে। এ ধরনের আজানের শব্দ কানে এলে আজানের জবাব দিতে হবে?

মতিউর রহমান, শেরপুর

উত্তর : মুয়াজ্জিনের আজান যদি শপিং মলের সাউন্ডবক্সে সরাসারি সম্প্রচারিত হয়, তাহলে জবাব দেওয়া সুন্নত হবে। কিন্তু যদি রেকর্ডকৃত হয়, তাহলে সুন্নত নয়। (বাদায়েউস সানায়ে : ১/৬৪৬, আফকে মাসায়েল আওর উনকা হল : ২/১৭০)

 

ব্যাংকের সুদ উত্তোলন করে গরিবদের মাঝে বণ্টন করা

প্রশ্ন : ব্যাংকের সুদের টাকা উত্তোলন করে গরিব-মিসকিনদের মধ্যে বণ্টন করা যাবে কি না?

শাহেদ, লক্ষ্মীপুর

উত্তর : গরিব-মিসকিনদের মধ্যে বণ্টন করার নিয়তে সুদি ব্যাংকে টাকা রাখা যাবে না; বরং তা জঘন্যতম গুনাহ এবং হারাম বলে গণ্য। তবে যদি কেউ রেখে থাকে এবং সেখানে সুদ আসে তাহলে ওই টাকা উত্তোলন করে সওয়াবের নিয়ত ছাড়া দায়মুক্ত হওয়ার লক্ষ্যে গরিব-এতিমদের মধ্যে বণ্টন করে দেবে। (হিন্দিয়া : ৫/৩৪৯, আহসানুল ফাতাওয়া : ৭/২০, ফাতাওয়ায়ে রহিমিয়া : ৯/২৮০)

 



সাতদিনের সেরা