kalerkantho

বুধবার । ১২ মাঘ ১৪২৮। ২৬ জানুয়ারি ২০২২। ২২ জমাদিউস সানি ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্বামীর মৃত্যুর পাঁচ মাস পর খবর পেলে ইদ্দতের বিধান

প্রশ্ন : জনৈকা মহিলার স্বামী প্রবাসে পাড়ি জমানোর সময় পথে মারা যায়, কিন্তু এই সংবাদ স্ত্রীর কাছে পৌঁছে পাঁচ মাস পর। ওই মহিলার ইদ্দত কি বিগত সময়ের মধ্যে পূর্ণ হয়ে গেছে? নাকি নতুন করে ইদ্দত পালন করতে হবে?

হেদায়েত উল্লাহ, কুমিল্লা

উত্তর : তালাক বা মৃত্যুর পরপরই তার ইদ্দত শুরু হয়ে যায়। তাই স্বামীর মৃত্যুর পরই প্রশ্নে বর্ণিত মহিলার ইদ্দত শুরু হয়েছিল। তাই এখন তার ইদ্দত শেষ হয়ে গেছে।

বিজ্ঞাপন

(হেদায়া : ৩/২৮৯, হিন্দিয়া : ১/৫৩১)

 

মানতের টাকা অন্য মসজিদে দেওয়া

প্রশ্ন : কোনো ব্যক্তি নির্দিষ্ট একটি মসজিদের জন্য টাকা মানত করেছে। কিন্তু সে জানল সেখানে বিদআত হয়। তাই সে ওই টাকা অন্য মসজিদে বা কোনো মাদরাসার লিল্লাহ বোর্ডিং-এ দেওয়ার নিয়ত করেছে। এর বিধান কী?

হেলাল খান, বরিশাল

উত্তর : মসজিদের জন্য মানত সহিহ নয়। সুতরাং মালিক ইচ্ছা করলে ওই টাকা অন্য খাতে খরচ করতে পারবে। (বাদায়েউস সানায়ে : ৫/৮২, আদ্দুররুল মুখতার : ৩/৭৪০)

 

শর্তহীন ওয়াকফের পর শর্তারোপ করা

প্রশ্ন : কোনো ধরনের শর্ত ছাড়া ওয়াকফ করার পর পরবর্তী সময়ে শর্ত লাগানো জায়েজ আছে? যেমন—রেজিস্ট্রি করার সময় লিখে দিল, ওই ভূমি অমুক কাজে ব্যবহৃত না হলে দাতাগণের কাছে ফেরত যাবে। এই শর্তটা ওয়াকফ করার সময় করুক বা পরবর্তী সময়ে করুক—উভয় অবস্থায় বৈধ হবে কি?

মাসরুর, নারায়ণগঞ্জ

উত্তর : শর্ত ছাড়া ওয়াকফ করার পর পরবর্তী সময়ে শর্ত করলে তা কার্যকর হবে না। (রদ্দুল মুহতার : ৪/৪৫৯, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৫/৩০৭)

 

মসজিদের ভেতর আসবাব রাখা

প্রশ্ন : মসজিদের ভেতর মসজিদের আসবাব ছাড়া বাইরের অতিরিক্ত জিনিস, যেমন—চেয়ার, টেবিল, রড-সিমেন্ট ইত্যাদি রাখা জায়েজ আছে কি?

আব্দুল হাকিম, মানিকগঞ্জ

উত্তর : মসজিদ একমাত্র আল্লাহর ইবাদতের জন্য নির্ধারিত। সুতরাং মসজিদের মধ্যে বাইরের আসবাব রাখা জায়েজ হবে না। (ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১/৫০২, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৯/৩৩)

 

 



সাতদিনের সেরা