kalerkantho

মঙ্গলবার । ৪ মাঘ ১৪২৮। ১৮ জানুয়ারি ২০২২। ১৪ জমাদিউস সানি ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানতের প্রাণী বাচ্চা দিলে করণীয়

প্রশ্ন : এক নারী কোনো কাজের জন্য নির্দিষ্ট একটি মুরগির মানত করে। কাজটি দেরিতে হওয়ায় ওই মুরগি দ্বারা মানত আদায় করার আগেই ওই মুরগির বাচ্চা হয়, এখন করণীয় কী?

কাওসার হোসেন, নওগাঁ।

উত্তর : বর্ণিত অবস্থায় মানত আদায়ের জন্য নির্দিষ্ট মুরগি বাচ্চাসহ সদকা করতে হবে। (বাদায়েউস সানায়ে : ৫/৭৮, ফাতাওয়ায়ে হক্কানিয়া : ৫/৪৪)

এইডস রোগীকে ব্যভিচারী বলা যাবে না

প্রশ্ন : কারো শরীরে যদি এইচআইভি তথা এইডস রোগ প্রমাণিত হয়, তাহলে এর ওপর ভিত্তি করে তাকে ব্যভিচারী সাব্যস্ত করা এবং ব্যভিচারের শাস্তিভোগের উপযুক্ত বলা যাবে?

মিরন হাসান, চাঁদপুর।

উত্তর : বিশেষজ্ঞদের মতে, এইচআইভি ভাইরাস দৈহিক সম্পর্ক ছাড়াও বিভিন্নভাবে মানবদেহে প্রবেশ করতে পারে। তাই কারো শরীরে এ ধরনের ভাইরাসের অস্তিত্বের কারণে তাকে ব্যভিচারী সাব্যস্ত করা যাবে না। (ফাতাওয়ায়ে দারুল উলুম : ১২/১৯২, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৭/৪৫৬)

মনোমালিন্যের কারণে কত দিন স্ত্রী থেকে দূরে থাকা যায়

প্রশ্ন : একজন ব্যক্তি তার স্ত্রীর সঙ্গে কলহ-বিবাদ থাকাবস্থায় সুস্থ শরীরে কত দিন ধরে সহবাস থেকে বিরত থাকতে পারে এবং তার বিধান কী?

সাকিব, লক্ষ্মীপুর।

উত্তর : ইসলামী মানদণ্ডে স্ত্রীর অবাধ্যতা প্রমাণিত হলে তখন তাকে সংশোধন করার উদ্দেশ্যে সুস্থ শরীরেও স্বামী সহবাস থেকে বিরত থাকতে পারে। এরূপ পরিত্যাগের সময়সীমা মাস হতে পারে বলে কিতাবে উল্লেখ আছে। (সুরা : নিসা, আয়াত : ৩৪, তাফসিরুল কুরতুবি : ৩/১২৩, আল-লুবাব ফি উলুমিল কিতাব : ৬/৩৬৪)

গর্ভ নষ্ট করলে ইদ্দত শেষ হয়?

প্রশ্ন : এক নারী দুই মাসের গর্ভবতী। তার স্বামী তাকে তালাক দিয়েছে, এমতাবস্থায় সে যদি ওষুধের মাধ্যমে গর্ভ নষ্ট করে ফেলে, তখন তার ইদ্দত শেষ হবে কি এবং অন্যত্র বিয়ে বসতে পারবে?

সোহেল তালুকদার, সাভার।

উত্তর : দুই মাসের গর্ভ নষ্ট করার দ্বারা ওই নারীর ইদ্দত শেষ হবে না, বরং এরপর তিন ঋতু অতিবাহিত হলে ইদ্দত শেষ হবে। তারপর অন্যত্র বিয়ে শুদ্ধ হবে। (আদ্দুররুল মুখতার : ১/৩০৩, এমদাদুল ফাতাওয়া : ২/৫১৩)



সাতদিনের সেরা