kalerkantho

সোমবার । ৩ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



একজন সাক্ষীর সামনে বিয়ের বিধান

প্রশ্ন : আমার ভার্সিটির এক বড় ভাই বলেছেন, ‘কোনো ব্যক্তি যদি প্রকাশ্যে কাজির কাছে বিয়ে না করে সাক্ষ্যবিহীন অথবা একজন সাক্ষীর সামনে গোপনে বিয়ে করে তাহলেও আল্লাহর কাছে বিয়ে হিসেবে গণ্য হবে এবং আল্লাহর আজাব থেকে মুক্তি পাবে’—এ কথার কোনো ভিত্তি আছে?

জুনায়েদ আহমদ, রাজশাহী

উত্তর : ইসলামের দৃষ্টিতে বিয়ে শুদ্ধ হওয়ার জন্য দুজন পুরুষ বা একজন পুরুষ দুজন মহিলার সামনে ইজাব কবুল সম্পন্ন হওয়া পূর্বশর্ত। সাক্ষ্যবিহীন বা একজন সাক্ষীর সামনে বিয়ে করলে ইসলামের দৃষ্টিতে তা বিয়ে বলে গণ্য হবে না। কেউ যদি এ কথা বলে যে সাক্ষ্যবিহীন বা এক সাক্ষীর দ্বারা বিয়ে আল্লাহর কাছে বিয়ে বলে গণ্য হবে, তা ভিত্তিহীন। (তিরমিজি, হাদিস : ১১০৩, হেদায়া : ৩/৫, হিন্দিয়া : ১/২৬৭)

 

নারীরা বিয়ের উকিল হতে পারে?

প্রশ্ন : নারীরা বিয়ের উকিল হতে পারে? এবং কোনো উকিলের অনুমতি নিয়ে অন্য কেউ উকিল হিসেবে কাজ করতে পারবে কি?

মিনহাজ আহমেদ, চট্টগ্রাম

উত্তর : ইসলামের দৃষ্টিতে নারী বিয়ের উকিল হওয়ার ব্যাপারে কোনো প্রতিবন্ধকতা নেই। তবে পর্দার বিধান সম্পূর্ণ অক্ষুণ্ন রাখা জরুরি। মুয়াক্কিল যদি তার কাজের দায়িত্ব উকিলের ওপর সীমাবদ্ধ না করে তার ইচ্ছার ওপর ছেড়ে দেয়, তাহলে উকিল অন্য কোনো ব্যক্তি দ্বারাও কাজ করাতে পারবে। অন্যথায় পারবে না। (হিন্দিয়া : ৬/২০, আল ফিকহুল ইসলামী ওয়া আদিল্লাতুহু : ৪/৫১৪)

 

অভিনয় করে স্ত্রীকে মা বলে সম্বোধন করা

প্রশ্ন : কোনো ব্যক্তি টিকটক ভিডিও বানাতে গিয়ে যদি অভিনয়ের ছলে নিজের স্ত্রীকে মা বলে সম্বোধন করে, তাহলে ওই স্ত্রী তার জন্য হারাম হয়ে যাবে?

তারেক রহমান, খিলগাঁও

উত্তর : স্বামী তার স্ত্রীকে ‘মা’, ‘বোন’ ইত্যাদি শব্দ দ্বারা সম্বোধন করা মাকরুহ ও গুনাহের কাজ। তবে এর দ্বারা স্ত্রী হারাম হয়ে যাবে না। এবং  স্ত্রীর ওপর কোনো তালাকও পতিত হবে না। (আদ্দুররুল মুখতার : ৩/৪৭০, রদ্দুল মুহতার : ৩/৪৭০, হিন্দিয়া : ১/৫০৭)

 

মাদরাসার নামে মানতকৃত বস্তুর ব্যবহারের বিধান

প্রশ্ন : মাদরাসার দেওয়া মানতকৃত টাকা, মালামাল, গোশত, হালাল জানোয়ার, শস্য-ফলাদি, পাকানো খাদ্যদ্রব্য, কোরআন শরিফ, কিতাব, খাবার ইত্যাদি খাওয়া ও ব্যবহারের বিধান কী?

আব্দুল হালিম, গাজীপুর

উত্তর : গরিব-মিসকিন ছাত্ররাই মানতকৃত দ্রব্যাদি ব্যবহারের উপযোগী। সুতরাং মানত সহিহ হওয়ার শর্তে মাদরাসায় গরিব-মিসকিন ছাত্ররা প্রশ্নে বর্ণিত আসবাব ব্যবহার করতে পারবে। তবে যদি গরিব ছাত্র না বলে শুধু মাদরাসায় দেওয়ার মানত করে থাকে, তাহলে গরিব-ধনী, সব ছাত্রই ব্যবহার করতে পারবে, তবে তা মানত হিসেবে বিবেচিত হবে না। (বাদায়েউস সানায়ে : ৫/৮২, রদ্দুল মুহতার : ২/৩৩৯, ১/১৭৫, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত ; ৭/৪১৫)



সাতদিনের সেরা