kalerkantho

সোমবার । ৩ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

৩০ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



একই রাকাতে বারবার একটি সুরা পড়া

প্রশ্ন: জনৈক ব্যক্তি ফরজ বা নফল নামাজ একাকী পড়ার সময় কিংবা জামাতে পড়ানোর সময় প্রথম রাকাতে চার-পাঁচবার সুরা কাফিরুন ও দ্বিতীয় রাকাতে সুরা ইখলাস চর-পাঁচবার পড়ে। ওই ব্যক্তির নামাজ শুদ্ধ হবে কি?

ইহতেশামুল হক, ফেনী

উত্তর : ফরজ নামাজ জামাতের সহিত হোক কিংবা একাকী হোক অনুরূপ সুন্নত নামাজ জামাতের সহিত আদায়কালে এক রাকাতে একটা সুরা ইচ্ছাকৃত একাধিকবার পড়া মাকরুহ। পক্ষান্তরে নফল নামাজ একাকী পড়াকালে সর্বাবস্থায় একটা সুরা একাধিকবার পড়লে মাকরুহ হবে না। (হিন্দিয়া : ১/১০৭, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৩৩৮)

 

বড় আয়াতের অর্ধেক পড়ে রুকুতে যাওয়া

প্রশ্ন : নামাজে সুরা ফাতেহার পর ছোট আয়াত হলে তিন আয়াত আর বড় হলে এক আয়াত মেলানো ওয়াজিব বলে শুনি। যদি কেউ বড় আয়াত যেমন—সুরা ফাতেহার শেষ আয়াতের মধ্যখানে গিয়ে রুকুতে যায় (অথবা অনুরুপ অন্য কোনো আয়াত) এবং এটা প্রায়ই হয় তাহলে নামাজের কোনো ক্ষতি হবে কি না?

ইহতেশামুল হক, ফেনী

উত্তর : বড় আয়াতের অংশ যদি ছোট তিন আয়াত পরিমাণ হয় তখন ওয়াজিব আদায় হয়ে যাবে। তবে এরূপ কিরাত পড়া অনুচিত। (আদ্দুররুল মুখতার : ১/৫৩৮, রদ্দুল মুহতার : ১/৪৫৯, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৩৪১)

 

কম দামে পণ্য কিনে অতিরিক্ত টাকা পিয়নের রেখে দেওয়া

প্রশ্ন : অফিসের পিয়নকে কোনো কিছু কেনার জন্য বাজারে পাঠালে সে যদি তা বাজারমূল্য থেকে কম দামে কিনতে পারে, তাহলে অবশিষ্ট টাকা সে রেখে দিতে পারবে?

মাসুদ, গুলশান

উত্তর : যেহেতু পিয়নকে কোনো কিছু কেনার জন্য টাকা দিলে সে টাকার মালিক হয়ে যায় না, তাই বর্ণিত পন্থায় কম দামে সদাই করে বাকি টাকা রেখে দেওয়া তার জন্য জায়েজ হবে না। (এমদাদুল আহকাম : ৪/৪৭১, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১০/৫০৫)

 

সমিতিতে গচ্ছিত টাকার জাকাতের বিধান

প্রশ্ন : কয়েকজন লোক মিলে এই শর্তে একটি সমিতি করেছে যে দশ বছরের আগে কেউ এখান থেকে টাকা তুলতে পারবে না। এখন এই সমিতির প্রত্যেক সদস্যের নিসাব পরিমাণ জাকাতের টাকা হয়ে গিয়েছে। এই টাকার ওপর জাকাত ওয়াজিব হবে কি? উল্লেখ্য, যদি জাকাত ওয়াজিব হয়, তাহলে তার কাছে এমন টাকা নেই, যার দ্বারা ভরণ-পোষণের পর ওই মালের জাকাত আদায় করবে। আর ওই দিকে টাকাও উত্তোরণ করতে পারছে না।

রিদওয়ান আহমেদ, কক্সবাজার

উত্তর : সমিতির মধ্যে জমাকৃত টাকা নিসাব পরিমাণ হলে বছরান্তে জাকাত ওয়াজিব হতে থাকবে। সাধ্যানুযায়ী আদায় করার চেষ্টা চালিয়ে যাবে অপারগতায় এই টাকা হস্তগত হওয়ার পর পূর্বের সব বছরের জাকাত আদায় করতে হবে। (আদ্দুররুল মুখতার : ২/২৬৭, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/২৭৯)

 

 



সাতদিনের সেরা