kalerkantho

বৃহস্পতিবার । ১৩ মাঘ ১৪২৮। ২৭ জানুয়ারি ২০২২। ২৩ জমাদিউস সানি ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

২৮ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মূলধন স্থিতিশীল থাকার শর্তে ব্যবসার জন্য টাকা দেওয়া

প্রশ্ন : কোনো ব্যক্তির কাছ থেকে এই শর্তের সঙ্গে কর্জ নেওয়া অথবা কোনো ব্যক্তি কাউকে ব্যবসা করে যা লাভ হবে মূল পুঁজি ছাড়া তার অর্ধেক আমার, অর্ধেক তোমার—এর বিধান কী?

মনছুর আলী, ঝিনাইদহ।

উত্তর : মূল টাকা স্থিতিশীল থাকার শর্তে লাভের অর্ধেক নির্ধারণ করা সুদের নামান্তর, যা পরিষ্কার হারাম। পক্ষান্তরে মূল টাকা লাভ-লোকসানের ভিত্তিতে দিলে এবং লাভের অর্ধেক নির্ধারণ করলে তা হবে বৈধ। এ ক্ষেত্রে লাভ হলে শর্ত অনুযায়ী লাভ বণ্টন হবে আর লোকসান হলে মূল টাকা থেকে কমে যাবে।

বিজ্ঞাপন

(আস-সুনানুল কুবরা, হাদিস : ১০৯৩৩, আদ্দুররুল মুখতার : ৫/৬৪৮, রদ্দুল মুহতার : ৫/৬৪৮, আদ্দুররুল মুখতার : ৫/৬৫৬)

 

ব্যবসার মন্দাভাব কাটানোর জন্য সুদি ঋণ নেওয়া

প্রশ্ন : অনেক দিন ধরে ব্যবসা মন্দা যাচ্ছে। কিছু টাকা বিনিয়োগ করা গেলে হয়তো এই মন্দাভাব কেটে যাবে। ব্যবসার অবনতির পরিপ্রেক্ষিতে সুদি ঋণ নেওয়া যাবে কি না?

মাহবুবুর রহমান ভুইয়া, বসুন্ধরা, ঢাকা।

উত্তর : সুদি লেনদেনের ওপর কোরআন-হাদিসে ভয়ানক পরিণতির কথা উল্লেখ করা হয়েছে। যেহেতু সুদি ব্যাংক থেকে লোন নিলে বাধ্যতামূলক সুদ দিতেই হয় বিধায় আপনার জন্য প্রশ্নোল্লিখিত পরিস্থিতিতে ব্যাংক থেকে সুদি লোন নেওয়া জায়েজ হবে না। তবে আপনার সমস্যার সমাধানের জন্য ইসলামী ব্যাংকগুলোর সহযোগিতা নিতে পারেন। অথবা অন্য কোনো লাভজনক সুদমুক্ত ব্যবসার চিন্তা-ভাবনা করতে পারেন। (সুরা : বাকারা, আয়াত : ২৭৫, মুসলিম, হাদিস : ১৫৯৮, আবু দাউদ, হাদিস : ৩৩৩৩, রদ্দুল মুহতার : ৫/১৬৬, ফাতাওয়ায়ে রহিমিয়া : ৯/২৬৮)

 

ভুল পড়া আয়াত সংশোধন করলে সাহু সিজদার বিধান

প্রশ্ন : যেকোনো নামাজে কোনো ব্যক্তি কিরাত পড়ার সময় যদি একটি আয়াত ভুল পড়ে এবং সে তা বুঝতে পেরে ওই আয়াতটি পুনরায় পড়ে নেয়, তাহলে তাকে সাহু সিজদা দিতে হবে?

মোশতাক আহমেদ, মাদারীপুর।

উত্তর : নামাজে কিরাত ভুল পড়ার পর সংশোধন করে পুনরায় পড়ে নিলে সাহু সিজদা দিতে হবে না। (হিন্দিয়া : ১/৮২, ফাতাওয়ায়ে হক্কানিয়া : ৩/১৭৭)

 

একাধিক নিয়তে নফল আদায়

প্রশ্ন : দুই রাকাত নফল নামাজে একাধিক নামাজের নিয়ত করা যাবে কি? যেমন—ইশরাক, তাহিয়্যাতুল মসজিদ ও অজু, সালাতুল হাজত—এরূপ দুই রাকাত নামাজে তিন-চার প্রকার নামাজের নিয়ত করা যাবে কি?

শাকিল আহমেদ, পান্থপথ।

উত্তর : দুই রাকাত নফল নামাজে একাধিক নফল নামাজের নিয়ত করা যাবে এবং এতে নিয়তের কারণে সওয়াবও বেশি পাবে। (রাদ্দুল মুহতার : ২/১৯, মানাজিলে সুলুক : ৬৩)

 

 



সাতদিনের সেরা