kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

২৬ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



শ্বাসকষ্টের রোগীর গোসলের পরিবর্তে তায়াম্মুম

প্রশ্ন : শ্বাসকষ্টে ভুগছে এমন লোক যদি রাতে ফরজ গোসল করে তাহলে তার রোগ বেড়ে যায় এবং এতে খুব কষ্ট হয়, সে তায়াম্মুম করতে পারবে কি না? কোন ধরনের ওজর হলে গোসলের পরিবর্তে তায়াম্মুম করা যাবে?

গোলাম ফারুক, নোয়াখালী

উত্তর : প্রশ্নে বর্ণিত শ্বাসকষ্টে ভুগছে এমন ব্যক্তি রাতে ঠাণ্ডা পানি দিয়ে ফরজ গোসল করার দ্বারা যদি তার শ্বাসকষ্ট বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে, তাহলে গরম পানি দ্বারা গোসল করে নেবে। যদি তাতেও রোগ বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে তাহলে (অভিজ্ঞ ডাক্তারের পরামর্শক্রমে) তার জন্য তায়াম্মুম করা বৈধ হবে। (হিন্দিয়া : ১/২৮, রদ্দুল মুহতার : ১/২৩৩, ফাতাওয়ায়ে দারুল উলুম : ১/২৪৪, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৭৪)

 

মসজিদের জায়গায় মসজিদের আয় দিয়ে মক্তব নির্মাণ করা

প্রশ্ন : মসজিদের জন্য ওয়াকফকৃত জমিতে আমদানি হতে মক্তবঘর নির্মাণ করা জায়েজ কি না? এ ধরনের গৃহ নির্মিত হয়ে গেলে কী করতে হবে?

আবুল কালাম, চাঁদপুর

উত্তর : মসজিদের জায়গায় মসজিদের স্বার্থসংশ্লিষ্ট কাজ ছাড়া অন্য কাজ করতে পারবে না। তাই যেখানে মসজিদের টাকা দিয়ে মক্তবঘর নির্মাণ করা হয়েছে, সেখানে একটা ভাড়া ধার্য করবে, আর এ ভাড়া মসজিদের কাজে লাগাবে। (আদ্দুররুল মুখতার : ৪/৩৫৮, আ৪/৩৬০, রদ্দুল মুহতার : ৪/৪৩৭, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৫/১৯৭)

 

ন্যায্য মজুরির চেয়ে কম দেওয়া

প্রশ্ন : যে শ্রমের বিনিময় যতটুকু হওয়া উচিত মালিকপক্ষ যদি এর চেয়ে কম দেয় এবং এ কথা বলে, আমাদের পক্ষে এর চেয়ে বেশি দেওয়ার তাওফিক নেই, তাহলে এটা জুলুমের অন্তর্ভুক্ত হবে কি না?

মামুন, বরিশাল

উত্তর : ন্যায্য মজুরির কম দেওয়ার বিষয়টি আগেই আলোচনা সাপেক্ষে ঠিক করা হলে তা জুলুম বলে গণ্য হবে না। পক্ষান্তরে পূর্বসম্মতি ছাড়া কাজ করানোর পর এরূপ করা হলে জুলুম হবে। এ অবস্থায় শ্রমিককে তার ন্যায্য মজুরি দেওয়া ওয়াজিব। (হেদায়া : ৫/১৬৭, বাদায়েউস সানায়ে : ৪/১৯৩, ফাতাওয়ায়ে মাওলানা আব্দুল হাই : পৃ. ৩৭)

 

জমি ও পুকুর ইজারার একটি পদ্ধতি

প্রশ্ন : যদি টাকার বিনিময়ে ইজারা দেওয়া জমির ফসল দুই-তিন বছর খাবে এবং এত টাকা দেবে, এটা জায়েজ আছে কি? অনুরূপ পুকুরে মাছ চাষের জন্য দুই-তিন বছর ইজারা দেওয়া জায়েজ আছে কি?

আহসান উল্লাহ, রংপুর

উত্তর : উল্লিখিত পদ্ধতিতে জমি বা পুকুর ইজারা দেওয়া জায়েজ আছে। (আদ্দুররুল মুখতার : ৬/৩০, ফাতাওয়ায়ে হক্কানিয়া : ৬/২৪৫)

 



সাতদিনের সেরা