kalerkantho

বৃহস্পতিবার । ১৩ মাঘ ১৪২৮। ২৭ জানুয়ারি ২০২২। ২৩ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক ইসলামী শিল্পকলা দিবস উদযাপন

শেখ আবদুল্লাহ বিন মাসউদ   

২১ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আন্তর্জাতিক ইসলামী শিল্পকলা দিবস উদযাপন

শেখ জায়েদ গ্র্যান্ড মস্ক সেন্টারের ইসলামী শিল্পকলা প্রদর্শনী

সৌদি আরব, বাহরাইন, আলজেরিয়া, সংযুক্ত আরব আমিরাতসহ মুসলিম বিশ্বের নানা দেশে আন্তর্জাতিক ইসলামী শিল্পকলা দিবস উদযাপিত হয়েছে। ইসলামী শিল্পকলা বিষয়ে সচেতনতা তৈরি এবং সভ্যতা-সংস্কৃতিতে ইসলামী শিল্পকলার অবদান তুলে ধরতে প্রতিবছরের মতো এ বছরও ১৮ নভেম্বর আন্তর্জাতিক ইসলামী শিল্পকলা দিবস উদযাপিত হয়েছে।

ইসলামী শিল্পকলা দিবস উপলক্ষে ‘আর্টিস্ট ক্যারেক্টারিসটিকস-অ্যালিগেন্ট ক্যালিগ্রাফি অ্যান্ড ইনস্প্রিরিং ফিচারস’ শিরোনামে শেখ জায়েদ গ্র্যান্ড মস্ক সেন্টার (এসজেডএমসি) একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করে। সেন্টারের মহাপরিচালক ড. ইউসুফ আল-ওবায়েদলি বলেন, ‘এই প্রদর্শনীর মাধ্যমে বিজ্ঞান ও ইসলামী সভ্যতার শিল্পকলা বিষয়ে শেখ জায়েদ গ্র্যান্ড মস্ক সেন্টারের দৃষ্টিভঙ্গি প্রকাশ পায়।

বিজ্ঞাপন

আমরা বিশ্বাস করি, শিল্পকলা সভ্য জাতিগুলোর মধ্যে আন্ত সাংস্কৃতিক আলোচনার অভিন্ন ভাষা হতে পারে। ’

অন্যদিকে সৌদি আরবের ইসলামিক মিউজিয়াম অব রিয়াদ প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক ইসলামী শিল্পকলা দিবস’-এর আয়োজন করেছে। দিবস উপলক্ষে প্রদত্ত এক বিবৃতিতে দেশটির সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে বলা হয়, ‘ইসলামী শিল্পকলা শুধু ধর্মীয় শিল্পে সীমাবদ্ধ নয়, এটি ইতিহাসজুড়ে ইসলামী সমাজের সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় সাংস্কৃতিক শিল্পকে অন্তর্ভুক্ত করে। ইসলামী শিল্পকলাকে কোনো সংজ্ঞায় ব্যক্ত করাও কঠিন। কেননা তার ব্যাপ্তিকাল এক হাজার ৪০০ বছর এবং বিপুলসংখ্যক জনগোষ্ঠী, বিস্তৃত ভূখণ্ড তার আওতাভুক্ত। ইসলামী শিল্পকলা স্থাপত্য, ক্যালিগ্রাফি, পেইন্টিং, গ্লাস, সিরামিক, টেক্সটাইলসহ শিল্পের সব কিছুকে অন্তর্ভুক্ত করে। উল্লেখ্য, জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেসকোর ২০১৯ সালে অনুষ্ঠিত সাধারণ সভায় ১৮ নভেম্বরকে আন্তর্জাতিক ইসলামী শিল্পকলা দিবস ঘোষণা করা হয়।

তথ্যসূত্র : আমিরাত নিউজ এজেন্সি ও আরব নিউজ



সাতদিনের সেরা