kalerkantho

বৃহস্পতিবার । ১৩ মাঘ ১৪২৮। ২৭ জানুয়ারি ২০২২। ২৩ জমাদিউস সানি ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

১৪ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মসজিদের মাইকসংক্রান্ত আসবাব মিহরাবের ভেতরে রাখা

প্রশ্ন : মসজিদের মিহরাবের ভেতর মাইকের মেশিন, ব্যাটারি, চার্জার ইত্যাদি রাখার বিধান কী? যদি ওই সরঞ্জাম রাখার বিকল্প ব্যবস্থা থাকে, তাহলে কোথায় রাখা উত্তম হবে?

আবু হাসনাত, গৌরীপুর।

 

উত্তর : মসজিদের প্রয়োজনীয় ওয়াকফিয়া আসবাব, যেমন—মাইকের মেশিন, ব্যাটারি, চার্জার ইত্যাদি সংরক্ষণের প্রয়োজনে অন্য কোনো নিরাপদ স্থান না থাকলে মিহরাবে রাখা যাবে। কিন্তু বিকল্প নিরাপদ ব্যবস্থা থাকলে সেখানে রাখা শ্রেয়। (আদ্দুররুল মুখতার : ৪/৩৫৮, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৯/৭৬)

ঈদগাহে গানের আসর বসানোর বিধান

প্রশ্ন : ঈদগাহে মাঝে মাঝে খেলাধুলা করা কিংবা গানের আসর বসানোর বিধান কী? এতে কি ঈদগাহের সম্মান নষ্ট হবে? যারা সেখানে খেলাধুলা করবে বা গানের আসর বসাবে তাদের গুনাহ হবে?

ফজলে রাব্বি, মহাখালী।

বিজ্ঞাপন

 

উত্তর : ঈদগাহে খেলাধুলা করা বা ঈদগাহকে খেলার মাঠ হিসেবে ব্যবহার করা জায়েজ নেই। গরু-ছাগল চরানোর অনুমতি নেই। (রদ্দুল মুহতার : ৪/৩৫৬, আহসানুল ফাতাওয়া : ৬/৪২৮, ফাতাওয়ায়ে দারুল উলুম : ৫/২১৪)

সরকারি পুকুরের আয় মসজিদে ব্যয় করা

প্রশ্ন : এলাকাবাসীর উদ্যোগে সরকারি পুকুরে মাছ চাষ করে সেই মাছ বিক্রির টাকা মসজিদের কাজে ব্যয় করা যাবে?

রিয়াদ, উত্তরা।

 

উত্তর : সরকারি কর্তৃত্বাধীন খাসপুকুরে মাছের চাষ কর্তৃপক্ষের অনুমতিক্রমে হলে তার আয় নিজে ভোগ করা বা মসজিদ অথবা অন্য কোনো ভালো কাজে খরচ করা সবই জায়েজ হবে। পক্ষান্তরে অনুমতি ছাড়া ওই পুকুরে মাছের চাষ করে টাকা উপার্জন করা জায়েজ নেই। (আদ্দুররুল মুখতার : ৬/২০০, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৩/৩৯৭, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৮/১৯৮)

তুমি ছাড়া অন্যকে বিয়ে করা হারাম বলার বিধান

প্রশ্ন : আমি আমার স্ত্রীকে বিয়ের পর বলি, ‘তুমি ছাড়া কাউকে বিয়ে করা হারাম। ’ সেও আমাকে একইভাবে বলেছে, ‘তুমি ছাড়া কাউকে বিয়ে করা হারাম। ’ প্রশ্ন হলো, এটা কি কসমের পর্যায়ে পড়বে? এখন যদি আমি অন্য কোনো মেয়েকে বিয়ে করি, তাহলে কসমের কাফফারা দিতে হবে?

তারেক রহমান, খিলগাঁও।

 

উত্তর : কোনো হালাল বস্তু বা কাজকে নিজের ওপর হারাম করাকে ইসলামে কসম বলে গণ্য করা হয়। তাই প্রশ্নের বর্ণনামতে স্বামী অন্য নারীকে বিয়ে করলে কসমের কাফফারা আদায় করতে হবে। (আল বাহরুর রায়েক : ৪/২৯২, আদ্দুররুল মুখতার : ৩/৭২৯, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৭/৩৬৬)



সাতদিনের সেরা