kalerkantho

শুক্রবার । ৭ মাঘ ১৪২৮। ২১ জানুয়ারি ২০২২। ১৭ জমাদিউস সানি ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

৯ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৫০ শতাংশ আয় দেওয়ার চুক্তিতে সিএনজি ভাড়া দেওয়া

প্রশ্ন : কোনো সিএনজি মালিক যদি কোনো চালকের কাছে এই শর্তে সিএনজি ভাড়া দেয় যে সারা দিন যা আয় হবে, তার অর্ধেক চালকের, আর অর্ধেক মালিকের। নির্দিষ্ট কোনো অঙ্ক উল্লেখ না থাকে। তাহলে এই চুক্তি জায়েজ হবে?

জসিম, ফেনী

উত্তর : উল্লিখিত পদ্ধতিতে সুস্পষ্টভাবে ভাড়া নির্ধারিত না থাকায় এবং অনিশ্চিত হওয়ায় এ ধরনের চুক্তি জায়েজ হবে না। (হেদায়া : ৩/১৯৩, আল মুহিতুল বুরহানি : ১২/৯৬, মাজমুআ ফাতাওয়া [মাও. আব্দুল হাই লখনভি] পৃ: ৩০৭)

 

অন্যকে আয়ু দানের দোয়া করা

প্রশ্ন : যদি কেউ এভাবে দোয়া করে যে ‘হে আল্লাহ, আমার হায়াত থেকে পাঁচ বছর আমার অমুক প্রিয় মানুষকে দিয়ে দাও’, তাহলে কি তা তার জন্য জায়েজ হবে?

খসরু মোল্লা, খুলনা

উত্তর : নিজের হায়াতের কিছু অংশ অন্যকে দিয়ে দেওয়ার দোয়া করা নিজের মৃত্যু ত্বরান্বিত হওয়ার দোয়া করার নামান্তর।

বিজ্ঞাপন

আর হাদিস শরিফে মৃত্যু কামনা করার ব্যাপারে নিষেধাজ্ঞা এসেছে। তাই কারো জন্য নিজের হায়াত দান করার দোয়া না করে আল্লাহর কাছে তার হায়াত বৃদ্ধির দোয়া করবে। (বুখারি, হাদিস : ১১০৩, ৬৩৫১, মিরকাতুল মাফাতিহ, মাজাহেরে হক : ১/২১৭)

 

বন্ধকি গরুর বাচুরের বিধান

প্রশ্ন : কারো কাছে কোনো গরু বন্ধক রাখার পর যদি সেই গরু থেকে কোনো বাচ্চা হয়, সেই বাচ্চা কি বন্ধকি হিসেবে গণ্য হবে?

ইকবাল হোসেন, বনশ্রী

উত্তর : প্রশ্নে উল্লিখিত গরুর বাচুরটিও বন্ধকি বস্তু হিসেবে গণ্য হবে। (বাদায়েউস সানায়ে : ৮/২০০, হেদায়া : ৪/৫৫৫, আল মুহিতুল বুরহানি : ১৮/৮৫, হিন্দিয়া : ৫/৫৪০, আদ্দুররুল মুখতার : ৬/৫২১, আজিজুল ফাতাওয়া : ১/৬৩০)

 

মুক্তাদির তাশাহুদ শেষ না হতেই ইমাম সালাম ফেরালে

প্রশ্ন : রমজানে হাফেজ সাহেবদের সঙ্গে তারাবিহ পড়ার সময় দেখা যায় আমরা আত্তাহিয়াতু শেষ না করতেই তারা সালাম ফিরিয়ে ফেলে। এ অবস্থায় আমরাও কি দরুদ না পড়েই সালাম ফেরাব, নাকি দরুদ পড়ে ফেরাব?

নুরুল আমীন, চট্টগ্রাম

উত্তর : প্রশ্নে বর্ণিত অবস্থায় মুক্তাদিরা তাশাহুদ শেষ করেই সালাম ফেরাবে, দরুদ শরিফ পড়বে না। তবে ইমামের উচিত মুসল্লিদের দরুদ শরিফ শেষ করার সুযোগ দেওয়া। (রদ্দুল মুহতার : ১/৪৯৬)



সাতদিনের সেরা