kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

সামনাসামনি কেউ প্রশংসা করলে করণীয়

মাওলানা সাখাওয়াত উল্লাহ   

২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কারো সামনে কিংবা পেছনে অতিরিক্ত প্রশংসা করতে নিষেধ করেছেন রাসুল (সা.)। তিনি বলেন, ‘কারো সামনে তার প্রশংসা করা তার পিঠে ছুরি মারা বা তার গলা কেটে ফেলার সমান।’ (আদাবুল মুফরাদ, হাদিস : ৩৩৫)

অন্য একটি হাদিসে নবীজি (সা.) বলেছেন, ‘কেউ তোমাদের সামনাসামনি প্রশংসা করলে তার মুখে তোমরা পাথর ছুড়ে মারো।’ (আদাবুল মুফরাদ, হাদিস :  ৩৪০)

একজন সাহাবি রাসুল (সা.)-এর কাছে অন্য এক সাহাবি সম্পর্কে উচ্চ প্রশংসা করেন। তা শুনে রাসুল (সা.) বলেন, ‘আফসোস, তুমি তো তোমার সঙ্গীর গর্দান কেটে ফেললে! কথাটি নবীজি (সা.) তিনবার বলেন। অতঃপর বলেন, যদি কারো প্রশংসা করতেই হয়, তাহলে সে যেন এভাবে বলে যে আমি তার ব্যাপারে এমন এমন ধারণা পোষণ করি। কারণ তার প্রকৃত হিসাব মহান আল্লাহ জানেন।’ (মুসলিম, মিশকাত : ৪৮২৭)

সামনাসামনি কেউ প্রশংসা করলে করণীয় হলো, প্রশংসিত ব্যক্তি নিম্নের দোয়াটি পাঠ করতে পারেন—‘আল্লাহুম্মা লা তুআখিজনি বিমা ইয়াকুলুন, ওয়াগফিরলি মা লা ইয়ালামুন। অর্থ : হে আল্লাহ, তারা যা বলছে সে ব্যাপারে আমাকে পাকড়াও কোরো না এবং যে বিষয়ে তারা জানে না, সে বিষয়ে আমাকে ক্ষমা করে দাও।’ জনৈক সাহাবি এ দোয়াটি পাঠ করতেন।’ (আল-আদাবুল মুফরাদ, হাদিস : ৭৬১)

উল্লেখ্য যে প্রশংসাকৃত ব্যক্তির ক্ষতি হওয়ার আশঙ্কা না থাকলে এবং এতে তার কল্যাণের সম্ভাবনা থাকলে প্রশংসা করা যেতে পারে। (ফাতাওয়া লাজনা দায়েমা : ২৬/১২৪)

 



সাতদিনের সেরা