kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

২৫ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মসজিদ-মাদরাসার গাছ বিক্রি করে বেতন দেওয়া

প্রশ্ন : মসজিদ-মাদরাসার নামে গাছ আছে। সেগুলো বিক্রি করে ইমামের বেতন বা মসজিদ-মাদরাসার কাজে খরচ করা যাবে কি?

আবসার, নারায়ণগঞ্জ

উত্তর : হ্যাঁ, গাছ বিক্রি করে মসজিদ-মাদরাসার কাজ সম্পাদন করা এবং ইমাম-মুয়াজ্জিনের বেতন দেওয়া বৈধ হবে। (আল বাহরুর রায়েক : ৫/২০৫, ৫/২১৫, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৮/১০২)

 

ভুলে কসর না করার বিধান

প্রশ্ন : কোনো মুসাফির যদি ভুলক্রমে চার রাকাত নামাজ আদায় করে এবং পরে যদি স্মরণ হয় এবং ওয়াক্তও যদি বাকি থাকে, তাহলে কি ওই মুসাফিরের ওপর দ্বিতীয়বার কসর পড়া ওয়াজিব?

লুত্ফুর রহমান, নিকুঞ্জ

উত্তর : যদি কোনো মুসাফির ভুলক্রমে দুই রাকাতের জায়গায় চার রাকাত আদায় করে, তাহলে প্রথম বৈঠকে তাশাহুদ পরিমাণ বসলে নামাজ শুদ্ধ হবে, অন্যথায় নামাজ পুনরায় পড়তে হবে। (আদ্দুররুল মুখতার : ২/১২৮, খাইরুল ফাতাওয়া : ২/৬৮২)

 

জোহরের সুন্নত কি মসজিদেই পড়তে হবে?

প্রশ্ন : জনৈক ইমাম সাহেব জোহরের আগে চার রাকাত সুন্নত প্রায় সময় বাসা থেকে পড়ে মসজিদে এসে ফরজ নামাজ পড়িয়ে দেন। এক ব্যক্তি অভিযোগ করল যে ইমাম সাহেব সুন্নত বাসা থেকে পড়ে আসেন, অথচ বিশেষ করে জোহরের চার রাকাত সুন্নত যে মসজিদে ফরজ আদায় করবে, ওই মসজিদে আদায় করতে হয়। এ কথার কোনো ভিত্তি আছে? দয়া করে জানাবেন।

ইঞ্জিনিয়ার শাহ জাহান, মগবাজার

উত্তর : ঘরে নামাজের সুব্যবস্থা থাকলে তারাবিহ ছাড়া অন্য সব সুন্নত নামাজ ঘরে পড়াই উত্তম। জোহরের আগের চার রাকাত নামাজ যে মসজিদে ফরজ পড়বে, ওই মসজিদেই পড়তে হবে—এ কথার কোনো ভিত্তি নেই। (বুুখারি, হাদিস : ৬১১৩, আদ্দুররুল মুখতার : ২/২২, রদ্দুল মুহতার : ২/২২)

 

দ্বিনি কাজ করে নামফলক লাগানো

প্রশ্ন : কেউ যদি ঈদগাহ সংস্কার করে দিয়ে তারপর সেখানে বড় করে নামফলক লাগিয়ে দেয়, যেমন—‘সৌজন্যে আবদুল্লাহ’, তা কি জায়েজ হবে? দ্বিনি কাজ করে এভাবে নামফলক লাগানোর বিধান কী?

শিহাব উদ্দিন, ডেমরা

উত্তর : ইসলামের বিধানমতে মসজিদ বা ঈদগাহের ময়দানে দাতা বা প্রতিষ্ঠাতার নামফলক লাগানো যদি মানুষকে ভালো কাজের প্রতি উদ্বুদ্ধ করা বা তাদের জন্য দোয়া বা সওয়াব পৌঁছানোর উদ্দেশ্যে হয়ে থাকে, তাহলে তা জায়েজ। লোক দেখানোর উদ্দেশ্যে জায়েজ নেই। (ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১/৫১৪, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৮/১০৬)

 



সাতদিনের সেরা