kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

২৪ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কানে হাত রেখে তিলাওয়াত করা

প্রশ্ন : বর্তমানে অনেক কারিকে কানে হাত দিয়ে তিলাওয়াত করতে দেখা যায়। এটা কি বৈধ?

মাহফুজুর রহমান, নরসিংদী।

উত্তর : কোরআন তিলাওয়াত করার সময় কানে হাত দেওয়া বা না দেওয়ার ব্যাপারে কোনো শরয়ি দলিল নেই। তাই কানে হাত দেওয়াকে অবৈধ বলা যাবে না। তবে বিনা প্রয়োজনে এভাবে হাত দেওয়া বেমানান। (ফাতাওয়ায়ে ফকিহুল মিল্লাত : ২/৮৭)

 

জিকিরে বাদ্যযন্ত্রের ব্যবহার

প্রশ্ন : অনেক জায়গায় দেখা যায়, নারী-পুরুষ একত্রে হালকায়ে জিকিরের আয়োজন করে। আবার অনলাইনে দেখা যায়, বিভিন্ন জায়গায় বাদ্যযন্ত্রের তালে তালে জিকির করা হয়। নারী-পুরুষ একত্রে মিলেমিশে হালকায়ে জিকির করা এবং জিকিরের সময় বাদ্যযন্ত্র বাজানো কতটুকু ইসলাম সম্মত?

মোরশেদ আলম, ফটিকছড়ি।

উত্তর : নারী-পুরুষ একত্রে মিলেমিশে জিকির করলে পর্দার বিধান লঙ্ঘনসহ বিভিন্ন ফিতনার কারণে তা সম্পূর্ণ নাজায়েজ ও অবৈধ। উল্লেখ্য, জিকির করা একটি মহৎ ইবাদত, আর বাদ্যযন্ত্র বাজানো হারাম। জিকিরের মতো মহৎ ইবাদতের সঙ্গে বাদ্যযন্ত্র বাজানোর মতো হারাম কাজের সংমিশ্রণ মারাত্মক গুনাহ। (মুসান্নাফে ইবনে আবি শায়বা : ২১/২৪৩, আজিজুল ফাতাওয়া : ৭৩৫)

 

আজানে রাসুল (সা.)-এর নাম শুনলে করণীয়

প্রশ্ন : আজানের মধ্যে রাসুল (সা.)-এর নাম শুনলে করণীয় কী? অনেকে ‘সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’ বলে। আবার অনেকে হুবহু আজানের শব্দটি বলে। কোনটি সঠিক?

মোরশেদ আলম, উত্তরা।

উত্তর : আজানে ‘আশহাদু আন্না মুহাম্মাদার রাসুলুল্লাহ’-এর মধ্যে নবীজি (সা.)-এর নাম শুনলেও সেখানে হুবহু এই বাক্যই বলা সুন্নত। অতঃপর আজান শেষে দরুদ শরিফ ও দোয়া পড়া সুন্নত। (বুখারি, হাদিস : ৬১১-৬১২, আস-সিআয়াহ : ২/৪২, আহসানুল ফাতাওয়া : ২/২৭৮, ফাতাওয়ায়ে ফকিহুল মিল্লাত : ৩/২০২)

 

সিজদার আয়াতের বিধান ও উদ্দেশ্য কী?

প্রশ্ন : সিজদার আয়াত পড়লে সিজদা দিতে হয় কেন? সিজদার আয়াত তিলাওয়াত করে সিজদা দেওয়ার উদ্দেশ্য কী?

নেজামুদ্দিন, পেকুয়া।

উত্তর : সিজদার আয়াত তিন প্রকার, ১. যেখানে সিজদা দেওয়ার নির্দেশ আছে, সেখানে সিজদা দিতে হয়। ২. যেখানে কাফেরদের সিজদাকে অবজ্ঞা করার কথা উল্লেখ আছে, সেখানে তাদের বিরোধিতার জন্য সিজদা দিতে হয়। ৩. যেখানে নবীদের সিজদা দেওয়ার উল্লেখ আছে, সেখানে তাঁদের অনুসরণে সিজদা দিতে হয়। (মারাকিল ফালাহ : ১/১৮৪, ফাতাওয়ায়ে ফকিহুল মিল্লাত : ২/৯৬)



সাতদিনের সেরা