kalerkantho

বৃহস্পতিবার । ১৭ অগ্রহায়ণ ১৪২৮। ২ ডিসেম্বর ২০২১। ২৬ রবিউস সানি ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

২৩ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



হেলান দিয়ে ঘুমালে অজু নষ্ট হয়?

প্রশ্ন : হেলান দিয়ে ঘুমালেই কি অজু ভেঙে যাবে? নাকি এই মাসআলার ক্ষেত্রে কোনো ব্যাখ্যা আছে? দয়া করে জানাবেন।

রিদওয়ান, নারায়ণগঞ্জ

উত্তর : হেলান দিয়ে ঘুমানোর সময় যদি নিতম্ব মাটি থেকে পৃথক না হয়, তাহলে নির্ভরযোগ্য মতানুযায়ী অজু ভাঙবে না। (হিন্দিয়া : ১/১২, আল মুহিতুল বুরহানি : ১/৬৮, রদ্দুল মুহতার : ১/১৪৩, আহসানুল ফাতাওয়া : ২/২২-২৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৫৭)

 

অফিসের মসজিদে দ্বিতীয় জামাতের বিধান

প্রশ্ন : আমাদের অফিসের এরিয়ার ভেতর ওয়াকফ করে একটি মসজিদ স্থাপন করা হয়েছে। সেই মসজিদে বাইরের মানুষের পাশাপাশি অফিসের স্টাফরাও নামাজ পড়ে। কিছু কর্মচারী কাজের চাপের কারণে এশার জামাতে শরিক হতে পারে না। তাই তার পরে এসে এশার নামাজ জামাত করে আদায় করে। প্রশ্ন হলো, এ রকম মসজিদে কি দ্বিতীয় জামাত করা জায়েজ?

মিজানুর রহমান, চুয়াডাঙা

উত্তর : মিলের শ্রমিকদের জন্য এ ধরনের মসজিদে দ্বিতীয় জামাত করা মাকরুহ বলে বিবেচ্য। তাই তারা একাকী নামাজ আদায় করে নেবে, অথবা মসজিদ ছাড়া অন্যত্র ইকামতসহ জামাতে পড়বে। (রদ্দুল মুহতার : ১/৫৫২, আল-লুবাব ফি শরহিল কিতাব : ১/৭৯)

 

দাঁতে আটকে থাকা সুপারিসহ নামাজ পড়া

প্রশ্ন : কেউ পান খাওয়ার পর যদি সুপারির টুকরা দাঁতের ফাঁকে আটকে থাকে, আর ভুলবশত তা সহ নামাজ পড়ে। তাহলে তার নামাজে কোনো ত্রুটি হবে কি? উল্লেখ্য, সুপারির টুকরাটি একটি ছোলার সমান, তার চেয়ে সামান্য ছোট ছিল।

রহমত উল্লাহ, ওমান

উত্তর : ভুলবশত দাঁতের ফাঁকে সুপারির টুকরা থাকার দ্বারা নামাজের ক্ষতি হবে না। (মাসায়েলে নামাজ, পৃ: ১৭৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৪৯৪)

 

শুধু কাবিননামায় স্বাক্ষর করার দ্বারা বিয়ে হয়?

প্রশ্ন : আমার এক বন্ধু তার কোনো এক আত্মীয়কে দিয়ে কাবিননামায় সই করিয়েছে। এবং সে নিজেও সই করে। পরবর্তী সময়ে সাক্ষীর স্থানে আমার আরো দুই বন্ধু থেকে সই নিয়েছে। এভাবে কাবিননামায় সই নিলেই কি বিয়ে হয়ে যায়?

খালেদ মাসরুর, নোয়াখালী

উত্তর : বিয়ে শুদ্ধ হওয়ার জন্য ইজাব-কবুলের বাক্যগুলো দুজন সাক্ষীর সামনে মৌখিকভাবে বলা আবশ্যকীয়। তাই প্রশ্নে বর্ণিত পদ্ধতিতে শুধু কাবিননামায় লেখার ওপর দস্তখতের দ্বারা বিয়ে সংঘটিত হবে না। (রদ্দুল মুহতার : ৩/১২, আল বাহরুর রায়েক : ৩/৮৯, ৩/৮৭, ফাতাওয়ায়ে হক্কানিয়া : ৪/৩১৫, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৬/৮৪)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা