kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

২০ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পারফিউম লাগিয়ে নামাজ পড়ার বিধান

প্রশ্ন : বর্তমানে বাজারে যে পারফিউম বা বডি স্প্রে পাওয়া যায়, সেগুলো সাধারণত অ্যালকোহলযুক্ত। এগুলো ব্যবহারের বিধান কী? এগুলো ব্যবহার করে নামাজ পড়া যাবে?

ইসমাঈল হোসেন, ধানমণ্ডি

উত্তর : সব ধরনের অ্যালকোহল অপবিত্র নয়। তাই অ্যালকোহলযুক্ত সব জিনিসকে অপবিত্র বলে ফতোয়া দেওয়া যায় না। তবে পারফিউমের মূল উপাদানে ব্যবহৃত অ্যালকোহল যদি আঙুর অথবা খেজুর দ্বারা তৈরি বলে নিশ্চিতভাবে জানা যায়, তা ব্যবহার করা সম্পূর্ণ নিষিদ্ধ। আর এমনকি সন্দেহযুক্ত জিনিস পরিহার করা ভালো। (নেজামুল ফাতাওয়া : ১/৩৮০, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১২/৩৮৪)

 

মসজিদের ছাদে বা দেয়ালে বিলবোর্ড লাগানো

প্রশ্ন : আমাদের এলাকার মসজিদটি বহুদিন আগে, আমার দাদা তৈরি করেছেন। এখন আমরা চাচ্ছি, মসজিদের ছাদে বা দেয়ালে অ্যাঙ্গেল লাগিয়ে বিলবোর্ড লাগিয়ে মসজিদের আয়ের ব্যবস্থা করতে। এ ব্যাপারে ইসলামের নির্দেশনা কী?

শফিকুল ইসলাম, দক্ষিণখান

উত্তর : প্রশ্নের বর্ণনামতে, আপনাদের মসজিদের দেয়াল বা ছাদে এঙ্গেল ফিট করে বিলবোর্ড লাগানো ইসলামের দৃষ্টিতে জায়েজ হবে না। (আদ্দুররুল মুখতার : ৪/৩৫৮, রদ্দুল মুহতার : ৪/৩৫৮, ফাতাওয়ায়ে রহিমিয়া : ৯/২৫০)

 

রাস্তার কাদাযুক্ত পানির বিধান

প্রশ্ন : বাজারের রাস্তা যদি ভেজা থাকে (যেখানো অপবিত্রতা থাকার সম্ভাবনা বেশি) তার ওপর নামাজ এবং জানাজা পড়া যাবে কি?

ইলিয়াস, কারওয়ান বাজার

উত্তর : ইসলামের বিধানানুসারে কোনো স্থানকে শুধু সন্দেহবশত অপবিত্র বলে দেওয়া যাবে না। অপবিত্রতার ব্যাপারে নিশ্চিত না হওয়া পর্যন্ত ওই স্থান পবিত্র হিসেবে বিবেচিত হবে। সুতরাং প্রশ্নোল্লিখিত স্থানে শুধু ভেজা থাকার কারণে অপবিত্রতার সন্দেহ করা ঠিক হবে না। অতএব সেখানে নামাজ ও জানাজা পড়তে অসুবিধা নেই। (রদ্দুল মুহতার : ১/৩২৪, ফাতাওয়ায়ে কাজি খান : ১/২০)

 

ইচ্ছাকৃত অঙ্গহানি করার বিধান

প্রশ্ন: কোনো উদ্দেশ্যে কেউ যদি ইচ্ছাকৃত অঙ্গহানি করে, যেমন—ভিক্ষা করার জন্য অনেকে ইচ্ছাকৃত অঙ্গহানি করে বলে লোকমুখে শুনি। এভাবে অঙ্গহানি করার বিধান কী?

মোখলেসুর রহমান, নেত্রকোনা

উত্তর : অঙ্গহানি ইসলামের দৃষ্টিতে নিষিদ্ধ। এটি অত্যন্ত জঘন্য গুনাহ।

(ফাতহুল বারী-১১/৫৪৮, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১২/৩৭৩)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা