kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

প্রশ্ন-উত্তর

১৬ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দৃশ্যমান পাপকাজে অভ্যস্ত ব্যক্তিকে মসজিদের মুতাওয়াল্লি বানানো

প্রশ্ন : ফাসেক বা দৃশ্যমান কোনো পাপকাজে অভ্যস্ত ব্যক্তিকে মসজিদের মুতাওয়াল্লি বা সেক্রেটারি বানানো কি জায়েজ?

     আবুল কাশেম, টেকনাফ

উত্তর : মসজিদ ইসলাম ধর্মের পবিত্র স্থান ও নিদর্শন। ইসলামের দৃষ্টিতে খোদাভীরু আলেম বা মসজিদ পরিচালনায় পারদর্শী আমলদার লোক থাকাবস্থায় বেআমল ফাসেক ব্যক্তিকে এসব দ্বিনি প্রতিষ্ঠানের মুতাওয়াল্লি বা কমিটির সদস্য বানানো যাবে না। (আল বাহরুর রায়েক : ৫/২২৬, কেফায়েতুল মুফতি : ৭/২০৫, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৮/১৬৩)

 

মসজিদের টাকা মাদরাসা বা অন্য মসজিদে ব্যয় করা

প্রশ্ন : মসজিদের টাকা মাদরাসায় এবং মাদরাসার টাকা মসজিদে খরচ করা জায়েজ হবে কি? এক মসজিদের টাকা অন্য মসজিদের প্রয়োজনে খরচ করা জায়েজ হবে কি?

     রুবেল, ময়মনসিংহ

উত্তর : ইসলামের বিধান মতে, মসজিদের টাকা মাদরাসায় এবং মাদরাসার টাকা মসজিদে খরচ করা নাজায়েজ। তদ্রুপ এক মসজিদের টাকা প্রয়োজন হলেও অন্য মসজিদে খরচ করা যাবে না। (রদ্দুল মুহতার : ৪/৩৫৮, আল বাহরুর রায়েক : ৫/২১৬, আজিজুল ফাতাওয়া : ৫৬৯)

 

কিরাতের স্থানে তাশাহুদ পড়ে ফেললে

প্রশ্ন : এক ব্যক্তি প্রথম রাকাত থেকে উঠে ভুলে কিরাতের স্থানে তাশাহুদ পড়ে, পরে স্মরণ হলে কিরাত পড়ে নামাজ শেষ করে। তার নামাজ হবে কি? সাহু সিজদা দিতে হবে কি?

                     শাওন, খুলনা

উত্তর : সুরা ফাহিতার স্থানে তাশাহুদের পড়লে সাহু সিজদা ওয়াজিব হবে। সাহু সিজদা আদায় না করলে নামাজ আবার পড়তে হবে। (হাশিয়াতুত তাহতাভি : ৪৬১, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৪/২২০)

 

মাসবুক হয়েছে মনে করে দাঁড়িয়ে গেলে

প্রশ্ন : কেউ নামাজের সব রাকাত পাওয়া সত্ত্বেও নিজেকে মাসবুক ভেবে ইমামের সালামের পর দাঁড়িয়ে কিরাত পড়ার আগে স্মরণ হলো যে সে পুরো নামাজ পেয়েছে। এখন তার ওপর সাহু সিজদা ওয়াজিব হবে?

     রাশিদুল হক, মহাখালী

উত্তর : নিজেকে মাসবুক ভেবে ইমামের সালামের পর দাঁড়িয়ে যাওয়ায় তার ওপর সিজদায়ে সাহু ওয়াজিব হবে। (হিন্দিয়া : ১/১২৯, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৪/২২১)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

 



সাতদিনের সেরা