kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

মন ভাঙা আর মসজিদ ভাঙা সমান—কথার ব্যাখ্যা

মাহমুদুল হাসান আরিফ   

১৪ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মন ভাঙা আর মসজিদ ভাঙা সমান—কথার ব্যাখ্যা

মন ভাঙা আর মসজিদ ভাঙা সমান—এ কথা সরাসরি কোরআন ও হাদিস থেকে প্রমাণিত নয়। এটি লোকসমাজে প্রচলিত একটি উক্তি। তবে এটা সত্যি যে কোনো মানুষকে অহেতুক কষ্ট দেওয়া ইসলাম সমর্থন করে না। কোনো মুমিনকে অন্যায়ভাবে কষ্ট দেওয়া কবিরা গুনাহ। মুমিনদের কষ্ট দেওয়া নিষিদ্ধ ঘোষণা করে আল্লাহ বলেন, ‘যেসব লোক বিনা দোষে মুমিন পুরুষ ও নারীকে কষ্ট দেয়, তারা অতি বড় একটা মিথ্যা অপবাদ ও সুস্পষ্ট গুনাহর বোঝা নিজেদের মাথায় তুলে নেয়।’ (সুরা : আহজাব, আয়াত : ৫৮)

বরং ইসলামের নির্দেশনা হলো, আল্লাহর জন্য মানুষকে ভালোবাসতে হবে। জিহ্বা সংযত রাখতে হবে। অনর্থক কারো ওপর উদ্যত হওয়া যাবে না। মানুষকে কষ্ট দেওয়া ইসলাম সমর্থন করে না। রাসুল (সা.) বলেন, ‘সে-ই মুসলমান, যার জিহ্বা ও হাতের অনিষ্টতা থেকে অন্য মুসলমান নিরাপদ থাকে। আর যে আল্লাহর নিষিদ্ধ কাজ পরিত্যাগ করেছে সে-ই প্রকৃত মুহাজির।’ (সহিহ বুখারি, হাদিস : ১০)

ইসলাম মানুষের চাহিদা ও ইচ্ছার প্রতি সম্মান জানিয়ে ঘোষণা করেছে—তুমি অন্যের কাছে যেমন ভালো ব্যবহার আশা রাখো, তার সঙ্গেও ভালো ব্যবহার করো। হাদিসে এসেছে, ‘যে ব্যক্তি দোজখ থেকে মুক্তি ও জান্নাত লাভ করতে চায় সে যেন আল্লাহ ও আখিরাতের ওপর বিশ্বাসী অবস্থায় মৃত্যুবরণ করে। এবং মানুষের সঙ্গে এমন ব্যবহার করে, যে ব্যবহার সে নিজে অন্যের কাছে আশা করে।’ (সহিহ মুসলিম সূত্রে রিয়াজুস সালেহিন, হাদিস : ১৫৬৬)

মানুষকে কষ্ট দেওয়া ব্যক্তি অনেক নেক আমল নিয়ে কবরে গেলেও পরকালে পার পাবে না। হাদিসে এসেছে, আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, একবার রাসুল (সা.) বলেন, তোমরা কি জানো নিঃস্ব কে? তারা বলল, আমাদের মধ্যে নিঃস্ব ওই ব্যক্তি, যার কাছে কোনো দিরহাম (অর্থ-সম্পদ) এবং কোনো আসবাব নেই। তিনি বলেন, আমার উম্মতের মধ্যে প্রকৃত নিঃস্ব ওই ব্যক্তি, যে কিয়ামতের দিন নামাজ, রোজা ও জাকাতের (নেকি) নিয়ে হাজির হবে। (কিন্তু এর সঙ্গে সঙ্গে সে এ অবস্থায় আসবে যে সে কাউকে গালি দিয়েছে। কারো প্রতি মিথ্যা অপবাদ আরোপ করেছে, কারো সম্পদ গ্রাস করেছে। কারো রক্তপাত করেছে এবং কাউকে মেরেছে)। অতঃপর এ অত্যাচারিতকে তার নেকি দেওয়া হবে, পরিশেষে যদি তার নেকি অন্যদের দাবি পূরণ করার আগেই শেষ হয়ে যায়, তাহলে তাদের পাপ নিয়ে তার ওপর নিক্ষেপ করা হবে। অতঃপর তাকে জাহান্নামে নিক্ষেপ করা হবে। (মুসলিম, হাদিস : ২৫৮১)

 



সাতদিনের সেরা