kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

প্রশ্ন-উত্তর

২৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মাছের পোনা ধরার বিধান

প্রশ্ন : আমাদের দেশে দেখা যায়, নদী থেকে ছোট ছোট চিংড়ি মাছের পোনা ধরে বিক্রি করা হয়। অথচ পোনা ধরার কারণে অন্য মাছের পোনাও নষ্ট হয়। আর এগুলো যদি বড় হতো, তাহলে দেশ ও জাতির উপকার হতো। এ অবস্থায় মাছের পোনা ধরা ও বিক্রি করা বৈধ হবে কি?

আরিফুর রহমান, আশুলিয়া

উত্তর : নদীর মাছ দেশ ও জাতির জন্য আল্লাহপ্রদত্ত সম্পদ। এ সম্পদ থেকে যে কেউ উপকৃত হওয়ার অধিকার রাখে। তবে তা থেকে এমনভাবে উপকৃত হওয়া যাবে না, যার দ্বারা ক্ষুদ্রতম জনগোষ্ঠী সাময়িক লাভবান হলেও বেশির ভাগের বিরাট ক্ষতি হয়; বরং এমন হলে তা জায়েজ হতে পারে না। সুতরাং চিংড়ি মাছের পোনা ধরতে গিয়ে অন্য মাছের কোটি কোটি পোনা নষ্ট করে সমুদ্র ও নদীকে মৎস্যশূন্য করে দেশ ও জাতির অপূরণীয় ক্ষতি করা জায়েজ নয়। (আল আশবাহ ওয়ান নাজায়ের : ১/৭৩, কাওয়ায়েদুল ফিকহ : পৃ. ৮৮, আদ্দুররুল মুখতার : ৪/২৬৪, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১১/১৭২)

 

দোয়া-দরুদ পড়তে অজু করা

প্রশ্ন : আমরা অবসর সময় বিভিন্ন অনর্থক কাজে নষ্ট করি। অজু করার অলসতার কারণে দোয়া-দরুদও পড়তে পারি না। বিনা অজুতে তাসবিহ, দোয়া-দরুদ পড়া যায় কি?

হেমায়েত উদ্দিন, গাজীপুর

উত্তর : দোয়া-দরুদ, তাসবিহ ইত্যাদি অজু অবস্থায় পড়া উত্তম। তবে বিনা অজুতে পড়লেও সওয়াব পাওয়া যাবে। (মাবসুতুস সারাখসি : ২/২৬, ফাতহুল বারি : ১/৩৪৩, ফাতাওয়ায়ে রশিদিয়া : ২৫৩)

 

গভীর রাতে মাইকে জিকির করা

প্রশ্ন : রাত একটা-দুইটার দিকে মাইকে উচ্চ স্বরে কিরাত পড়ে নামাজ আদায়, চিৎকার করে জিকির এবং মোনাজাত করার বিধান কী?

আবুল হাশেম, ব্রাহ্মণবাড়িয়া

উত্তর : উল্লিখিত কাজগুলো ইবাদতের মনগড়া পদ্ধতি এবং ঘুমন্ত ব্যক্তির অসুবিধার কারণ। এ ধরনের কাজ থেকে বিরত থাকা উচিত। (মুসনাদে আহমদ : ৫/৫৫, রদ্দুল মুহতার : ৬/৩৯৮, এমদাদুল আহকাম : ১/৩২০)

 

সংক্ষেপে মো. লেখা

প্রশ্ন : আমরা নামের শুরুতে বিভিন্নভাবে ‘মোহাম্মদ’, ‘মুহা.’, ‘মো.’ ইত্যাদি লিখে থাকি। এগুলোর কোনটি সঠিক? না লিখলে কোনো সমস্যা আছে কি? এভাবে সংক্ষেপে লেখা জায়েজ আছে কি?

আতাউর রহমান, খুলনা

উত্তর : নামের শুরুতে ‘মোহাম্মদ’ বরকত হাসিলের উদ্দেশ্যে লেখা হয়ে থাকে। তাই তা সংক্ষেপে লেখা যেতে পারে। না লিখলেও সমস্যা নেই। কারণ এখানে নামের শুরুতে ‘মোহাম্মদ’ ব্যক্তির নামের অংশ—মোহাম্মদ (সা.)-এর নাম মূল উদ্দেশ্য নয়। (ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১১/৩৮৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১২/১৬৬)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা