kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

প্রশ্ন-উত্তর

২৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



দোয়া কুনুত পাঠ

প্রশ্ন : এক ভাই বলেন যে বিতর নামাজে দোয়া কুনুত পড়া সুন্নত নয়। দোয়া কুনুত সম্পর্কিত হাদিসের সূত্র নেই। তার এ কথার ভিত্তি আছে?

মোনায়েম, বরিশাল

 

উত্তর : বিতর নামাজের তৃতীয় রাকাতে সুরা ফাতেহার সঙ্গে সুরা মেলানোর পর তাকবির বলে দোয়া পাঠ করা ওয়াজিব। আর এতে কোনো সুনির্দিষ্ট দোয়া পাঠ করা শর্ত নয়। তবে উল্লিখিত প্রসিদ্ধ দোয়াটি পড়া সুন্নত, ওয়াজিব নয়। আপনার ভাইয়ের বক্তব্য ভুল। কেননা, নির্ভরযোগ্য বহু হাদিসে সামান্য শাব্দিক পার্থক্যসহ দোয়াটি পাওয়া যায়। (মুসান্নাফে ইবনে আবি শায়বা : ৪/৫১৮, আস-সুনানুর কোবরা : ২/৪৩০, আল মারাসিল লিআবি দাউদ : ১১৮)

 

ইহরাম ছাড়া মিকাত অতিক্রম করে ফেললে

প্রশ্ন : কেউ যদি অসুস্থ শরীরে ওমরাহর ইহরামের নিয়ত না করে জেদ্দা হয়ে মক্কায় যায়, এখন যদি পুনরায় মিকাতে গিয়ে ইহরাম বাঁধতে চায়, তাহলে জেদ্দায় গিয়ে ইহরাম বাঁধলে হবে কি?

নিরব, ধানমণ্ডি

 

উত্তর : যেকোনো উদ্দেশ্যে মক্কা শরিফে মিকাত থেকে ইহরাম ছাড়া প্রবেশ করলে তার জন্য মিকাতে ফিরে এসে ইহরাম বাঁধা ওয়াজিব। তবে আলেমরা যেহেতু জেদ্দাকে মিকাতের সীমান্ত বরাবর রেখা হিসেবে চিহ্নিত করেছেন, তাই জেদ্দায় গিয়ে ইহরাম বাঁধলেও হয়ে যাবে, এতে ‘দম’ দেওয়া ওয়াজিব হবে না। (বাদায়েউস সানায়ে : ২/১৬৪, ফাতাওয়ায়ে ওসমানি : ২/২১০, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/৫৮৮)

 

সওয়াব ও গুনাহের বাইরে কোনো কাজ আছে?

প্রশ্ন : এমন কোনো কাজ কি আছে, যেগুলোতে সওয়াব নেই, গুনাহও নেই।

হানিফ সোহেল, ফরিদপুর

 

উত্তর : ইসলামে যেসব কাজ করার নির্দেশ দেওয়া হয়নি এবং ওই বিষয়ে নিষেধাজ্ঞাও আসেনি, পাশাপাশি তাতে পরকালীন কোনো কল্যাণও নেই, ওই ধরনের কাজে সওয়াবও নেই, গুনাহও নেই। ইসলামের পরিভাষায় সেগুলোকে মুবাহ বলা হয়। তবে এ জাতীয় মুবাহ কাজেও নিয়ত ভালো হলে সওয়াব পাওয়া যায়। (বুখারি, হাদিস : ১, আল মওসুআতুল ফিকহিয়্যাহ আল কুয়েতিয়্যাহ : ১/১৩৩)

 

সুদের টাকায় মসজিদের এসি কিনে দেওয়া

প্রশ্ন : এক ব্যক্তির কাছে কিছু সুদের টাকা আছে। ওই টাকা দিয়ে সে মসজিদের এসি কিনে দিতে চায়।  এটা জায়েজ হবে কি?

কামরুজ্জামান, নওগাঁ

 

উত্তর : সুদের টাকা মসজিদের কোনো কাজে ব্যবহার করা বা অন্য যেকোনো খাতে ব্যবহার করা হারাম। (সুরা আলে ইমরান, আয়াত : ১৩০, রদ্দুল মুহতার : ১/৬৫৮, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৩/৩৭৬)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা