kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

প্রশ্ন-উত্তর

২৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



জানাজার আগে মোনাজাত করা

প্রশ্ন : লাশ উপস্থিত; কিন্তু বৃষ্টির কারণে জানাজার নামাজ পড়া যাচ্ছে না। বৃষ্টি থামলে জানাজা পড়বে—এই উদ্দেশ্যে নামাজের আগে কিছু দোয়া পাঠ করে মুনাজাত করা কি ইসলামসম্মত?

লায়েকুজ্জামান, মাদারীপুর

উত্তর : যৌক্তিক কারণে জানাজার নামাজ দেরিতে পড়া যায়। তবে জানাজার নামাজের আগে সবাই সমবেত হয়ে সমস্বরে দোয়া করা ভিত্তিহীন। একাকী দোয়া করা উত্তম। (খুলাসাতুল ফাতাওয়া : ১/২২৫, রদ্দুল মুহতার : ২/২৩৩, হিন্দিয়া : ৫/৩১৯)

 

জাকাত না দেওয়ার জন্য হিরা-জহরত কিনে রাখা

প্রশ্ন : এক ব্যক্তি জানতে পেরেছে যে হিরা-জহরতের ওপর জাকাত আসে না, তাই সে জাকাত না দেওয়ার উদ্দেশ্যে সব সম্পদ দ্বারা হিরা-জহরত কিনে রেখে দিয়েছে, তার ব্যাপারে জাকাতের বিধান কী?

ফজলুর রহমান, বসুন্ধরা আ/এ

উত্তর : হিরা-জহরত যদি ব্যবসার উদ্দেশ্যে কেনা হয়, তাহলে তার ওপর জাকাত আসবে, অন্যথায় আসবে না। জাকাত না দেওয়ার উদ্দেশ্যে এ পদ্ধতি অবলম্বন করলে গুনাহ হবে। (মুসান্নাফে ইবনে আবি শায়বা : ২/৩৭৪, আদ্দুররুল মুখতার : ২/২৭৩, রদ্দুল মুহতার : ২/২৮৪, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ৩/৫৫)

 

মৃত ব্যক্তির নামে ওমরাহ করা

প্রশ্ন : অনেকে বলে থাকে, মৃত ব্যক্তির পক্ষ থেকে ওমরাহ করলে ওমরাহ আদায় হয় না। মৃত ব্যক্তির পক্ষ থেকে ওমরাহ করা যায় কি?

নিরব, ধানমণ্ডি

উত্তর : মৃত ব্যক্তির পক্ষ থেকে ওমরাহ করা জায়েজ। (রদ্দুল মুহতার : ২/৪৭৩, আফকে মাসায়েল আওর উনকা হল : ৪/৫১)

 

কোরআনের আয়াতে ওয়াকফের বিধান

প্রশ্ন : যেখানে ওয়াকফ বা আয়াত শেষ হওয়ার চিহ্ন আছে, সেখানে ওয়াকফ করলে নিঃশ্বাস ছাড়া জরুরি কি? যদি কোনো সময় তাড়াতাড়ি পড়ার কারণে শেষ হরফের হরকত না জানা থাকায় নিঃশ্বাস না ছেড়ে ওয়াকফের মতো পড়ে, তাহলে কোনো সমস্যা বা গুনাহ হবে কি?

আবরার করিম, নর্দ্দা, ঢাকা

উত্তর : কিরাত শাস্ত্রের নিয়ম অনুযায়ী, ওয়াকফ করার সময় নিঃশ্বাস ছাড়তে হবে। তবে কোনো কারণে যদি নিঃশ্বাস না ছেড়ে ওয়াকফ করে চলে যায়, তাহলে তা জায়েজ হলেও তাজবিদের নিয়মপরিপন্থী। (এমদাদুল ফাতাওয়া : ১/৩০৭, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ২/১০৩)

 

দাড়িতে ৭০ হাজার ফেরেশতা থাকা

প্রশ্ন : অনেকে বলে, মুমিনের দাড়িতে ৭০ হাজার ফেরেশতা থাকে। তাঁরা দাড়িওয়ালার জন্য দোয়া করেন—‘আহলান সাহলান মারহাবান।’ কথাটি কি ঠিক? এটা কোনো হাদিসে আছে কি?

ছোটন, কুমিল্লা

উত্তর : উল্লিখিত কথা বহু হাদিসগ্রন্থে খোঁজাখুঁজি করেও পাওয়া যায়নি।

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

 



সাতদিনের সেরা