kalerkantho

বুধবার । ৪ কার্তিক ১৪২৮। ২০ অক্টোবর ২০২১। ১২ রবিউল আউয়াল ১৪৪৩

প্রশ্ন-উত্তর

২৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাতার সোজা করার বিধান

প্রশ্ন : আমাদের এলাকার এক মুরব্বি নামাজের সময় কাতার সোজার ব্যাপারে খুব বেশি কড়াকড়ি করেন। কেউ কাতারে আগে-পিছে দাঁড়ালে তিনি বকাঝকা করেন। প্রশ্ন হলো, জামাতে নামাজ পড়ার ক্ষেত্রে কাতার সোজা করা ইসলামের কোন পর্যায়ের বিধান—সুন্নত, নাকি ওয়াজিব?

স্বপন, একলাশপুর, নোয়াখালী।

উত্তর : রাসুল (সা.) কাতার সোজা করার প্রতি বিশেষভাবে গুরুত্বারোপ করেছেন এবং কাতার বাঁকা রাখার ব্যাপারে ভীতি প্রদর্শন করেছেন। তাই জামাতের সময় নামাজের কাতার সোজা করা সুন্নতে মুআক্কাদার অন্তর্ভুক্ত। (বুখারি, হাদিস : ৭২৩, উমদাতুল কারি : ৫/২৫৪, আদ্দুররুল মুখতার : ১/৫৬৮, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৩৯১)

 

সম্পত্তির এওজ বদল করার বিধান

প্রশ্ন : আমার বাবা তাঁর চাচাতো ভাইয়ের সঙ্গে একটি জমি এওজ বদল করতে চান। এর কারণ হলো, কিছু জমির রাস্তা নিয়ে তাদের ও আমাদের মধ্যে বিবাদ আছে। প্রশ্ন হলো, মীমাংসার জন্য এওজ বদল করা কি ইসলামসম্মত?

কাজী ইয়াসিন, শরীফপুর।

উত্তর : প্রয়োজনে যেকোনো বস্তু এওজ বদল করা জায়েজ। বরং ঝগড়া মেটানোর জন্য এওজ বদল করা জরুরি। (বাদায়েউস সানায়ে : ৭/১৭, আল মুহিতুল বুরহানি : ৭/৩৩৬, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১২/৪৭১)

 

খরগোশের গোশত খাওয়ার বিধান

প্রশ্ন : শুনেছি, বিদেশের অনেক রেস্টুরেন্টে খরগোশের গোশত পাওয়া যায়। আমাদের দেশের অনেকে সেগুলো খায়। প্রশ্ন হলো, খরগোশের গোশত খাওয়া কি জায়েজ?

মাহবুব ভুইয়া, মোহাম্মদপুর।

উত্তর : যেসব জন্তুর গোশত রাসুল (সা.) নিজে খেয়েছেন এবং অন্যদের খেতে বলেছেন অথবা নিজে না খেলেও অন্যকে খেতে বলেছেন, সেসব জন্তু হালাল হওয়ার মধ্যে কারো দ্বিমত নেই। খরগোশের গোশত রাসুল (সা.) নিজেও খেয়েছেন এবং সাহাবিদেরও খেতে বলেছেন বলে একাধিক হাদিসের মাধ্যমে প্রমাণিত। তাই হালাল পদ্ধতিতে জবাই করা হলে খরগোশের গোশত খাওয়া যাবে। (তিরমিজি, হাদিস : ১৭৮৯, হিদায়া : ৪/৩৫২, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১১/৩৮৯)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা