kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

প্রশ্ন-উত্তর

২৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অনৈসলামিক প্রতিষ্ঠানের শেয়ার ক্রয়-বিক্রয়

প্রশ্ন : যেসব ব্যবসাপ্রতিষ্ঠানের কার্যক্রম ইসলামসম্মত নয়, তাদের শেয়ার বা পণ্য ক্রয়-বিক্রয় করা যাবে কি? যদি করা যায় তাহলে কিভাবে?

মাহবুবুর রহমান ভুঁইয়া, বসুন্ধরা

উত্তর : যেসব ব্যবসাপ্রতিষ্ঠানের মূল কার্যক্রম হারাম, তাদের শেয়ার বা পণ্য ক্রয়-বিক্রয় করা নিষিদ্ধ। কেননা এর মাধ্যমে হারাম কাজে সহায়তা করা হয়। তাই তা বৈধ নয়। (সুরা : মায়েদা, আয়াত : ২, জাদিদ ফিকহি মাকালাত : ১/১৫০, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১০/৪৪)

 

কী ধরনের দস্তরখান ব্যবহার সুন্নত?

প্রশ্ন : অনেকে দস্তরখান বিছিয়ে খাবার খাওয়াকে সুন্নত বলে থাকে? কথাটি কি ঠিক? যদি হয়, তাহলে কী ধরনের দস্তরখানে খাবার খেতে হবে?

জুনায়েদ, পটুয়াখালী

উত্তর : দস্তরখান বিছিয়ে খাবার খাওয়া বহু হাদিস দ্বারা প্রমাণিত সুন্নত। দস্তরখানের নির্দিষ্ট কোনো ধরন নেই। চামড়া, রেক্সিন, কাপড় ইত্যাদি দ্বারা দস্তরখান বানানো যাবে এবং পরিষ্কার ও ছবি বা লেখামুক্ত হওয়ার প্রতি লক্ষ রাখতে হবে। (বুখারি, হাদিস : ৫৩৮৭, ৫৩৮৬, তিরমিজি, হাদিস : ১৭৮৮, উমদাতুল কারি : ২১/৩৬, আফকে মাসায়েল আওর উনকা হল : ৭/১৭৫, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১১/৩৪৪)

 

সুদের টাকা দিয়ে কর্মচারীদের বেতন দেওয়া

প্রশ্ন : আমি জানতে পেরেছি, যে কম্পানিতে আমি চাকরি করি, ওই কম্পানির বিশাল অঙ্কের টাকা ব্যাংকে জমা আছে। তারা ওই টাকার প্রাপ্ত সুদ থেকে কম্পানির কর্মচারীদের প্রতি মাসে বেতন দেয়। কর্মচারীদের জন্য এমন অর্থ নেওয়া জায়েজ হবে কি?

মাহফুজুর রহমান, পান্থপথ

উত্তর : কম্পানির কর্মচারীদের সরাসরি সুদের টাকা থেকে বেতন দেওয়ার বিষয়টি নিশ্চিত হলে এ বেতন হালাল হবে না। আর যদি কম্পানির কাছে হালাল-হারাম উভয় ধরনের টাকা থাকে আর তারা কোনো ফান্ড থেকে বেতন দেয়, তা নিশ্চিতরূপে জানা সম্ভব না হয়, তাহলে কর্মচারীদের জন্য বেতন হালাল হবে। (মুসলিম, হাদিস : ১৫৯৮, এমদাদুল আহকাম : ৩/৫৫১)

 

নাম পরিবর্তন করতে আকিকার বিধান

প্রশ্ন : কোনো বাচ্চার আকিকা দিয়ে নাম রাখার পর কোনো কারণে ওই নাম পরিবর্তন করা হলে নতুন করে আকিকা দিতে হবে কি?

মোশতাক আহমদ, মৌলভী বাজার

উত্তর : নবজাতক শিশুর জন্য একবার আকিকা করা মুস্তাহাব। নাম পরিবর্তন করলে আকিকা পুনরায় দেওয়ার কোনো নিয়ম নেই। (ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১২/১৬৩)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

 



সাতদিনের সেরা