kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

প্রশ্ন-উত্তর

২৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



স্বামীর সম্পদ থেকে স্ত্রীর দান করা

প্রশ্ন : এক নারীর কাছে তাঁর স্বামী টাকা-পয়সা রাখেন। তিনি ওই টাকা থেকে স্বামীকে না জানিয়ে বিভিন্ন মানুষকে দান করেন। স্বামীর অগোচরে তাঁর সম্পদ থেকে অসহায় মানুষকে দান করা কি জায়েজ?

উম্মে মরিয়ম, রায়েরবাগ

উত্তর : স্বামীর সম্পদ থেকে তাঁর স্পষ্ট অনুমতি বা সম্মতিতে দান করা উত্তম। তবে সরাসরি দানের অনুমতি না থাকলেও সামাজিক নিয়ম অনুসারে এক ধরনের অনুমতি থাকে। ওই অনুমতি বা রীতি স্ত্রীর দান-খয়রাত করার জন্য যথেষ্ট। (বুখারি, হাদিস ১৪২৫, ২০৬৬,  উমদাতুল কারি : ৮/২৯১, হিন্দিয়া : ১/৪৪৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/৪০৮)

 

মায়ের নামে কসম করা

প্রশ্ন : কেউ যদি তার মায়ের নামে কসম করে এবং পরবর্তী সময়ে সেই কসম না রাখতে পারে, তাহলে তার কাফফারা দিতে হবে কি?

ইবরাহিম, নিউ ইয়র্ক

উত্তর : ইসলামের দৃষ্টিতে আল্লাহ তাআলার নাম ছাড়া অন্য কারো নামে কসম করলে তা কসম হিসেবে গণ্য হয় না। তাই মায়ের নামে কৃত কসম শুদ্ধ হয়নি। সুতরাং তা ভঙ্গের প্রশ্নই আসে না। তবে এ ধরনের কসমের জন্য তাওবা করতে হবে। (রদ্দুল মুহতার : ৩/৭০৫, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৭/৩৫৬)

 

নিজেই নিজের স্বপ্নের ব্যাখ্যা করা

প্রশ্ন : আমার বোন খুব বেশি স্বপ্ন দেখে। যা সে সবাইকে বলে বেড়ায়। আবার নিজেই স্বপ্নের ব্যাখ্যা করে। প্রশ্ন হলো, কোনো স্বপ্ন দেখে নিজেই অনুমানের ভিত্তিতে তার ব্যাখ্যা করার বিধান কী?

মাহমুদা মিশু, মিরপুর

উত্তর : স্বপ্নের ব্যাখ্যা নিজে বুঝতে পারলে কাউকে বলার প্রয়োজন নেই। তা না হলে অভিজ্ঞ দ্বিনদার হিতাকাঙ্ক্ষী ব্যক্তির কাছ থেকে ব্যাখ্যা জেনে নেওয়া উত্তম। (বুখারি, হাদিস : ৭০৪৫, মাআরিফুল কোরআন : ৫/২২, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ২/৫২৭)

 

পিত্রালয়ে গেলে কসরের নামাজের বিধান

প্রশ্ন : আমার স্বামীর বাড়ি ঢাকায়; কিন্তু আমার পিত্রালয় চট্টগ্রামে। পিত্রালয়ে গেলে কি আমি মুসাফির হবো? অনেকে বলে, বিয়ের পর স্বামীর বাড়িই নারীর আসল বাড়ি।

মাহমুদা আক্তার, গুলশান

উত্তর : বিয়ের পর নারী স্বামীর বাড়িতে স্থায়ীভাবে অবস্থান ও সংসার করা শুরু করলে স্বামীর ঘর তার প্রকৃত বাড়ি হিসেবে পরিগণিত হয়। এ অবস্থায় বাবার বাড়ি ৪৮ মাইল দূরত্বে হলে এবং মেয়ে বাবার বাড়িতে এসে ১৫ দিন অবস্থান করার নিয়ত না করলে সে মুসাফির হিসেবে গণ্য হবে। তাই আপনিও যদি স্বামীর বাড়িতে স্থায়ীভাবে থাকা শুরু করেন, এবং ১৫ দিনের কম সময় থাকার নিয়তে চট্টগ্রাম যান, তাহলে মুসাফির হিসেবে গণ্য হবেন। (এমদাদুল ফাতাওয়া : ১/৫৭৯, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৪/৩২৬)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

 



সাতদিনের সেরা