kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

প্রশ্ন-উত্তর

২১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পুরনো গিলাফের সম্মান

প্রশ্ন : পবিত্র কোরআনের গিলাফ পুরনো হয়ে গেলে তা দিয়ে অন্য কাজ করা যাবে কি? যেমন—টেবিল মোছা, বই মোছা ইত্যাদি।

তাকি, নারায়ণগঞ্জ

উত্তর : পবিত্র কোরআনের গিলাফ সম্মানের বস্তু। তাই তা পুরনো হয়ে গেলে বা ছিঁড়ে গেলেও তার সম্মান বজায় রাখতে হবে। সম্মানহানি হয়—এমন কাজে তা ব্যবহার করা যাবে না। (আদ্দুররুল মুখতার : ১/১৭৮, মওজুদা জমানাহ কে মাসায়েল কা শরয়ি হল : ১২, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ২/১২৫)

 

মসজিদে পার্থিব কথা বলা

প্রশ্ন : ‘মসজিদে পার্থিব কথাবার্তার কারণে পুণ্য এমনভাবে ধ্বংস হয়ে যায়, যেভাবে আগুন কাষ্ঠখড়িকে জ্বালিয়ে ভস্ম করে দেয়’—এটা কি হাদিস? মসজিদে পার্থিব কথা বলা ও খোশালাপ করার বিধান কী?

আব্দুল মাজেদ, কুমিল্লা

উত্তর : মসজিদে অতি প্রয়োজন ছাড়া পার্থিব কথা বলা উচিত নয়। তবে হাদিস বিশারদরা প্রশ্নে বর্ণিত হাদিসটি ভিত্তিহীন বলেছেন। (আদ্দুররুল মুখতার : ১/৬৬২, রদ্দুল মুহতার : ১/৬৬২, আল মওজুআতুল কোবরা : ১৮৬)

 

সূর্যোদয়ের পাঁচ মিনিট পর জানাজা পড়া

প্রশ্ন : মহল্লার মসজিদে জানাজার নামাজ সূর্য ওঠার পাঁচ মিনিট পর এলে সঙ্গে সঙ্গে পড়া ঠিক হবে, নাকি দেরি করে পড়বে?

রাশিদুল হক, সুনামগঞ্জ

উত্তর : হাদিস শরিফে জানাজা উপস্থিত হওয়ামাত্রই নামাজ আদায় করে নেওয়ার বিধান এসেছে। তাই যদি মাকরুহ সময়েও জানাজা উপস্থিত হয়, বিলম্ব না করে নামাজ পড়ে নেওয়া উত্তম। (তিরমিজি, হাদিস : ১/৩৩৫, আল বাহরুর রায়েক : ২/২৫০, আদ্দুররুল মুখতার : ১/৩৭৪, হিন্দিয়া : ১/৫৮)

 

ইসলামী বণ্টননীতি না মেনে ংসম্পত্তি ভাগ করা

প্রশ্ন :  কোনো ব্যক্তি মারা গেলে তার ওয়ারিশরা যদি মিরাসের সম্পত্তি ইসলামী বণ্টননামার আলোকে বণ্টন না করে পরস্পর আপসের মাধ্যমে বণ্টন করে, তাহলে এই বণ্টন শুদ্ধ হবে কি?

মিঠু, চাঁদপুর

উত্তর : প্রাপ্তবয়স্ক ওয়ারিশরা মিরাসের সম্পত্তি ইসলামী বণ্টননামার আলোকে বণ্টন না করে পরস্পর আপসের মাধ্যমে বণ্টন করতে পারবে। (আস-সুনানুল কুবরা : ৬/৬৫, আল-আসল : ১১/১৮,আল-ইনাইয়া : ৭/৪০৯)

 

নামাজ মাকরুহ হলে কী ধরনের ক্ষতি হয়?

প্রশ্ন : আমরা জানি যে নামাজে কিছু কাজ করলে নামাজ মাকরুহ হয়ে যায়। মাকরুহ কাকে বলে?

আব্দুল হালিম,  বরিশাল

উত্তর : অকাট্য দলিল দ্বারা নিষিদ্ধ প্রমাণিত বস্তুকে মাকরুহ বলা হয়, যা করা গুনাহ। তবে সেই গুনাহ হারাম কাজের মতো নয়। (আত তারিফাতুল ফিকহিয়্যাহ, পৃ : ৫০৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৪৫১)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা