kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

প্রশ্ন-উত্তর

২০ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অজু ছাড়া কোরআন স্পর্শ করা

প্রশ্ন : আমার এক ভাই লাইব্রেরি দিয়েছেন। ক্রেতা এসে কোরআন শরিফ দেখতে চাইলে অজু না করেই তিনি কোনো হ্যান্ড গ্লাভস ছাড়া খালি হাতে কোরআন শরিফ দেখান। প্রশ্ন হলো, অজু ছাড়া পবিত্র কোরআন স্পর্শ করা যাবে কি? এ বিষয়ে ইসলামের বিধান কী?

তাহসিন ভুইয়া, সোনাইমুড়ি, নোয়াখালী

উত্তর : অজু ছাড়া সরাসরি পবিত্র কোরআন স্পর্শ করা বৈধ নয়। (আল মুজামুল কবির : ১২/৩১৩, ইলাউস সুনান : ১/৪০০, আহসানুল ফাতাওয়া : ১/১৯)

 

মসজিদের ওয়াকফকৃত জমিতে দোকান নির্মাণ

প্রশ্ন : গ্রামের বাড়িতে আমরা মসজিদের জন্য একটি জমি দান করেছি। সেখানে আমার ভাইয়েরা মসজিদের আয় বৃদ্ধির জন্য দোকানঘর করতে চায়। মসজিদের ওয়াকফকৃত জমিতে দোকান ইত্যাদি নির্মাণ করে মসজিদের কল্যাণে ভাড়া দেওয়া যাবে কি?

মাসুদ, জিগাতলা

উত্তর : মসজিদের উন্নয়নকল্পে মসজিদের নামে ওয়াকফকৃত জমিতে দোকানঘর ইত্যাদি নির্মাণ করে বৈধ কাজের জন্য ভাড়া দেওয়া যাবে। (আপকে মাসায়েল আওর উনকা হল : ৩/২৫৬)

 

হজ, নাকি মেয়ের বিয়ে আগে?

প্রশ্ন : আমার কাছে পেনশনের প্রায় ১৫ লাখ টাকা আছে। আমার ওপর কি হজ ফরজ হয়েছে? উল্লেখ্য, আমার বড় মেয়ে বিয়ের উপযুক্ত। তাকে বিয়ে দিতেও অনেক টাকা লাগবে। এ অবস্থায় আমার ওপর কি হজ করা বাধ্যতামূলক?

গোলাম খালেক, বরিশাল

উত্তর : হ্যাঁ, আপনার ওপর হজ ফরজ। ওই টাকা হজের জন্য ব্যয় করতে হবে। হজের কাজ সম্পাদন করার পর অবশিষ্ট টাকা মেয়ের বিয়েতে ব্যয় করতে পারেন। (ফাতাওয়ায়ে নাওয়াজেল : ১৫৬, মাজমাউল আনহার : ১/২৫৯, ফাতাওয়ায়ে হিন্দিয়া : ১/২১৭)

 

দ্বিতীয় স্ত্রীকে বেশি সম্পদ দেওয়া

প্রশ্ন : আমার বাবা তাঁর প্রথম স্ত্রী ও তাঁর ঘরের ২ সন্তানকে না জানিয়ে দ্বিতীয় স্ত্রীর নামে মূল সম্পদের ৬০ শতাংশ লিখে দিয়েছেন। এতে তাঁর গুনাহ হবে কি?

শাব্বির আহমদ, ভাটারা

উত্তর : জীবদ্দশায় ওয়ারিশদের সম্পদ দিয়ে দেওয়া হেবা বা দানের অন্তর্ভুক্ত। আর ওয়ারিশদের জীবদ্দশায় হেবা বা দান করতে চাইলে বিহিত কোনো কারণ ছাড়া সবাইকে সমান দেবে। অন্যথায় দাতা গোনাহগার হবে। (রদ্দুল মুখতার : ৪/৪৪৪, বাদায়ে সানায়ে : ৬/১২৭, আহসানুল ফাতাওয়া : ৭/২৫৬)

 

নামাজে বসতে অক্ষম হলে করণীয়

প্রশ্ন: এক ব্যক্তি পায়ের অসুখের কারণে নামাজে যেভাবে বসতে হয়, সেভাবে বসতে পারে না। তবে রুকু-সিজদাসহ নামাজের সব রুকন ঠিকভাবে আদায় করতে পারে। ওই ব্যক্তি কিভাবে নামাজ আদায় করবে?

বাহার, মাদারীপুর

উত্তর : এমন অক্ষম ব্যক্তি, যে নামাজে সঠিকভাবে বসতে পারে না, সে যথানিয়মে রুকু-সিজদা আদায় করে যেকোনো পদ্ধতিতে বসতে পারবে। যেভাবে বসলে তার পায়ে সমস্যা হয় না, সেভাবে বসা যাবে। (বুখারি : ১/১৪২, আল-বাহরুর রায়েক : ২/২০১, বাদায়েউস সানায়ে : ২/৯২)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা