kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

প্রশ্ন-উত্তর

১৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সিজদা করতে অক্ষম ব্যক্তির সিজদার বিধান

প্রশ্ন : এক ব্যক্তি নামাজের যাবতীয় রুকন সঠিকভাবে আদায় করতে সক্ষম, শুধু মাটিতে কপাল ঠেকিয়ে সিজদা আদায়ে অক্ষম। ওই ব্যক্তির সিজদা আদায়ের উত্তম পদ্ধতি কী? উদ্ধৃতিসহ জানালে কৃতজ্ঞ থাকব।

মোবারক হোসেন, রামপুরা

উত্তর : ওই ব্যক্তি কপাল ছাড়া শুধু নাক জমিনে লাগানো সম্ভব হলে শুধু নাক জমিনে লাগানোর মাধ্যমে সিজদা করবে। এ অবস্থায় ইশারায় সিজদা করলে নামাজ শুদ্ধ হবে না। পক্ষান্তরে নাকও জমিনে লাগানো সম্ভব না হলে বসা বা দাঁড়ানো অবস্থায় মাথার ইশারায় রুকু-সিজদা করার অনুমতি আছে। তবে বসে মাথার সাহায্যে ইশারা করে রুকু-সিজদা করা উত্তম। আর ইশারার ক্ষেত্রে সিজদার জন্য রুকুর তুলনায় মাথা একটু বেশি নিচু করতে হবে। (হেদায়া : ১/৩৪৮, হিন্দিয়া : ১/১৩৬, আদ্দুররুল মুখতার : ২/৯৬, আহসানুল ফাতাওয়া : ৪/৫৫, ফাতাওয়ায়ে হক্কানিয়া : ৩/৩৩৪)

 

আসরের পর কাজা নামাজ পড়া

প্রশ্ন : আসরের ফরজ নামাজ পড়ার পর থেকে নিষিদ্ধ ওয়াক্ত আসার আগ পর্যন্ত কাজা নামাজ আদায় করা যাবে কি?

আকাশ আহমেদ, চাঁপাইনবাবগঞ্জ

উত্তর : আসরের ফরজ নামাজের পর নফল নামাজ পড়ার অনুমতি নেই; কিন্তু অতীতের ছুটে যাওয়া কাজা নামাজ পড়তে কোনো অসুবিধা নেই। তাই কাজা নামাজ পড়া যাবে। (আল ইনায়াহ : ১/২৩৮, হিন্দিয়া : ১/৫২, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ২/২৩৯)

 

মসজিদ ওয়াকফকৃত না হলে জুমার বিধান

প্রশ্ন : জুমা শুদ্ধ হওয়ার জন্য মসজিদের জমি কি ওয়াকফকৃত হতে হবে? এটা কি জুমার শর্ত?

মারুফ, বরিশাল

উত্তর : জুমার নামাজ শুদ্ধ হওয়ার জন্য জমি ওয়াকফকৃত হওয়া শর্ত নয়; বরং শহরের যেকোনো জায়গায় জুমার নামাজ পড়া যায়, যদি সর্বসাধারণের প্রবেশাধিকার থাকে। (ফাতাওয়ায়ে দারুল উলুম : ৫/১১৭, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৪/৩৭৮)

 

১৯ বার ‘বিসমিল্লাহ’ পড়া

প্রশ্ন : আমি শুনেছি যে হাদিসে আছে, বিসমিল্লাহর ভেতর ১৯ হরফ আছে। জাহান্নামে আজাব প্রদানকারী ফেরেশতার সংখ্যা ১৯। যে ব্যক্তি ফজর ও মাগরিবের নামাজের পর ১৯ বার করে বিসমিল্লাহ পাঠ করবে, সে ওই ১৯ জন আজাবের ফেরেশতার শাস্তি থেকে মুক্তি পাবে। এই হাদিসের কোনো ভিত্তি আছে?

শরফুদ্দীন, চট্টগ্রাম

উত্তর : বিসমিল্লাহ পড়া সম্পর্কে অনেক ফজিলতের কথা হাদিসে আছে; কিন্তু প্রশ্নোক্ত ফজিলত হাদিস দ্বারা প্রমাণিত নয়। এটি কোনো বুজুর্গের ব্যক্তিগত উক্তি হতে পারে। (আত-তাফসিরুল কাবির : ১/১৫৬, মাজাহেরে হক : ২/৪৩০)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা