kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

প্রশ্ন-উত্তর

১৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নামাজে সুন্নত বিধান বারবার বা বিলম্বে আদায় করলে

প্রশ্ন : আমরা জানি যে নামাজের ওয়াজিব কোনো বিষয়ে ত্রুটি হলে সাহু সিজদা দিতে হয়। নামাজের সুন্নত বিধান বারবার বা বিলম্বে আদায় করলেও কি সাহু সিজদা দিতে হয়?

বশির আহমেদ, ঝিনাইদহ

উত্তর : ভুলক্রমে ফরজ ও ওয়াজিব বারবার বা বিলম্বে করলে অথবা ওয়াজিব ছুটে গেলে সাহু সিজদা করা ওয়াজিব। এভাবে সুন্নত অথবা মুস্তাহাব বারবার আদায় করতে গিয়ে যদি ওয়াজিব অথবা ফরজ আদায়ে বিলম্ব হয়, তাহলে সাহু সিজদা ওয়াজিব হবে, অন্যথায় হবে না। (রদ্দুল মুহতার : ২/৭৯, আল বাহরুর রায়েক : ২/৯৮, আপকে মাসায়েল আওর উনকা হল : ২/৩৬৩)

 

অপবিত্র কাপড় পরিধান করে ফরজ গোসল

প্রশ্ন : অপবিত্র কাপড় পরিহিত অবস্থায় গোসল করলে পবিত্রতা অর্জন হবে কি?

নেয়ামতুল্লাহ, ফরিদপুর

উত্তর : পরিধেয় কাপড়ে অপবিত্র কিছু লেগে থাকলে অপবিত্র স্থান তিনবার ধুয়ে এরপর গোসল করা উচিত। তথাপি কোনো ব্যক্তি যদি অপবিত্র কাপড়সহ গোসল করে এবং এত বেশি পরিমাণ পানি ব্যবহার করে যে অপবিত্রতা দূর হয়ে যাওয়ার প্রবল ধারণা হয়, তাহলে গোসল শুদ্ধ হয়ে যাবে এবং কাপড়ও পবিত্র হয়ে যাবে। অন্যথায় কাপড় বা শরীর কোনোটি পবিত্র হবে না। (আদ্দুররুল মুখতার : ১/৩৩৩, রদ্দুল মুহতার : ১/৩৩৩, আহসানুল ফাতাওয়া : ২/৯৭)

 

আজান চলাকালীন তিলাওয়াত ও জিকির

প্রশ্ন : আজানের সময় তিলাওয়াত, জিকির ইত্যাদি বন্ধ রাখতে হবে? কেউ যদি আজান চলাকালীন তিলাওয়াত, জিকির ইত্যাদি বন্ধ না করে, তার কি গুনাহ হবে?

আব্দুল লতিফ, ব্রাহ্মণবাড়িয়া

উত্তর : আজানের সময় যদি কোরআন তিলাওয়াত বা অন্য জিকিরে থাকে, তাহলে তিলাওয়াত ও জিকির বন্ধ করে আজানের জবাব দেওয়া মুস্তাহাব। যদি কেউ বন্ধ না করে, তাহলে তার কোনো গুনাহ হবে না। তবে কাজটি অনুত্তম। (বাদায়েউস সানায়ে : ১/১৫৫, আল ফিকহুল ইসলামী ওয়া আদিল্লাতুহু : ১/৬১১, ফাতাওয়ায়ে দারুল উলুম : ২/৯৩)

 

ট্রেনের সিটে বসে নামাজ পড়া

প্রশ্ন : বহু মানুষকে দেখা যায়, রেলগাড়িতে নিজ সিটে বসে নামাজ আদায় করে। প্রশ্ন হলো, এভাবে নামাজ পড়লে নামাজ শুদ্ধ হবে কি?

শাকিল, সিলেট

উত্তর : রেলগাড়ি ও বাসে ফরজ নামাজ হাতে সিট ধরে হলেও দাঁড়িয়ে পড়া ফরজ। বসে পড়লে ফরজ আদায় হবে না। পুনরায় দাঁড়িয়ে আদায় করতে হবে। তবে নফল নামাজ বসে পড়তে আপত্তি নেই। (মাবসুতুস সারাখসি : ১/২০৮, হালবি কাবির : ২৬১, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ৫/৫৫৫, ফাতাওয়ায়ে দারুল উলুম : ২/১৪৬, আহসানুল ফাতাওয়া : ৪/৮৮)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা