kalerkantho

বুধবার । ৭ আশ্বিন ১৪২৮। ২২ সেপ্টেম্বর ২০২১। ১৪ সফর ১৪৪৩

প্রশ্ন-উত্তর

১৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মাগরিবের নামাজে ইমাম নিঃশব্দে কিরাত পড়ে ফেললে

প্রশ্ন : কিছুদিন আগে আমি এক জায়গায় মাগরিবের নামাজের ইমামতি করি। নামাজ শুরু করে ভুলক্রমে সুরা ফাতেহার প্রথম তিন/চার আয়াত মনে মনে তিলাওয়াত করে ফেলি। এরপর আমি ভুল বুঝতে পেরে পুনরায় জোরে জোরে সুরা ফাতেহা পড়া শুরু করি। এবং নামাজের শেষে সাহু সিজদা দিই। আমার নামাজ কি শুদ্ধ হয়েছে?

বেলাল হোসেন, ফরিদগঞ্জ, চাঁদপুর

উত্তর : মাগরিবের নামাজের প্রথম দুই রাকাতে ইমামের জন্য কিরাত জোরে পড়া ওয়াজিব। যদি কেউ ওই নামাজে ছোট তিন আয়াত অথবা এর সমপরিমাণ বড় এক আয়াত নিঃশব্দে পড়ে ফেলে, তাহলে সাহু সিজদা ওয়াজিব হয়ে যাবে। তাই সাহু সিজদা দিয়ে নামাজ শেষ করা আইনসিদ্ধ। (ফাতাওয়ায়ে কাজি খান : ১/৫৯, ফাতাওয়ায়ে রহিমিয়া : ৫/১৫)

 

সূর্যোদয়ের কত মিনিট পর ইশরাক পড়া যাবে?

প্রশ্ন : ইশরাকের নামাজ সূর্যোদয়ের কত মিনিট পর পড়ার নিয়ম? কেউ যদি সূর্যোদয়ের পাঁচ মিনিট পর ইশরাক পড়ে ফেলে, তার নামাজের হুকুম কী?

শমশের আহমেদ, ব্রাহ্মণবাড়িয়া

 

উত্তর : সূর্যোদয়ের কত মিনিট পর থেকে নামাজ পড়া জায়েজ হবে—এ ব্যাপারে অভিজ্ঞ ওলামারা নিরীক্ষণের মাধ্যমে কমপক্ষে ১০ মিনিট নির্ধারণ করেছেন। সুতরাং ১০ মিনিটের আগে ফরজ ওয়াজিবের নিয়ত করে নামাজ শুরু করলে তা শুদ্ধ হবে না। আর নফল নামাজ শুরু করা সহিহ হলেও মাকরুহ হবে। নফল নামাজ শুরু করলে ভেঙে পরে পড়াই উত্তম। (আল বাহরুর রায়েক : ১/২৪৯-২৫০, ফাতাওয়ায়ে কাজি খান : ১/৩৬, আহসানুল ফাতাওয়া : ২/১৪৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৪/৫৪০)

 

নিখোঁজ ব্যক্তির স্ত্রীর ইদ্দতের বিধান

প্রশ্ন : নিখোঁজ ব্যক্তির স্ত্রী নির্ধারিত সময় অপেক্ষার পর বিচারকের মাধ্যমে বিয়েবিচ্ছেদ করিয়ে অন্যত্র বিয়ে বসার আগে ইদ্দত পালন করা কি আবশ্যক? যদি আবশ্যক হয়, তাহলে মৃত্যুর ইদ্দত পালন করবে নাকি তালাকের?

মাহাতাব, দিনাজপুর

উত্তর : প্রশ্নে বর্ণিত অবস্থায় ওই নিখোঁজ ব্যক্তির স্ত্রীর জন্য মৃত্যুর ইদ্দত পালন করা আবশ্যক। (হেদায়া : ২/৬২৩, আল বাহরুর রায়েক : ৫/২৭৭, হিন্দিয়া : ২/৩০০, আল ফিকহুল হানাফি ওয়া আদিল্লাতুহু : ৩/১২২, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ৩/৩০০)

 

ফসল লাগানোর পর চাষি মারা গেলে ওশরের বিধান

প্রশ্ন : ফসল লাগানোর পর চাষি মারা গেলে ওই ফসলের ওশর দিতে হবে কি?

হানিফ সোহেল, নোয়াখালী

উত্তর : ওশরের সম্পর্ক ফসলের সঙ্গে, তাই চাষি মারা গেলেও ওই ফসলের ওশর দিতে হবে। (বাদায়েউস সানায়ে : ২/৪৯৯, আল আসল : ২/১৩১, ফাতাওয়ায়ে তাতারখানিয়া : ৩/২৮১, রদ্দুল মুহতার : ২/৩৩২, ফাতাওয়ায়ে মুফতি মাহমুদ : ৩/২৮৬)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

 

 



সাতদিনের সেরা