kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

প্রশ্ন-উত্তর

৩ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মসজিদের গাছের ফল খাওয়া

প্রশ্ন : আমাদের মসজিদের আঙিনায় কিছু ফলগাছ আছে, সেগুলোতে আল্লাহর রহমতে অনেক ফল হয়। সেই ফলের মূল্য পরিশোধ না করে খাওয়া জায়েজ হবে?

বেলাল হোসেন, নওগাঁ

উত্তর : বৃক্ষরোপণকারী যদি মসজিদের জন্য বৃক্ষরোপণ করে থাকে তাহলে তার ফল বিনা পয়সায় ভক্ষণ করা বৈধ নয়। পক্ষান্তরে রোপণকারী মুসল্লি বা জনসাধারণের জন্য রোপণ করে থাকলে তা সবার জন্য বিনা পয়সায় খাওয়া বৈধ। (আল বাহরুর রায়েক : ৫/২০৫, আল ফাতাওয়াল বাজ্জাজিয়া : ২/২৬২, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৮/৯৭)

 

প্রমাণ ছাড়া মিথ্যা অপবাদ দেওয়ার বিধান

প্রশ্ন : কোনো ধরনের প্রমাণ ছাড়া কারো নামে মিথ্যা অপবাদ দেওয়ার বিধান কী?

মাহফুজুর রহমান, কুষ্টিয়া

উত্তর : ইসলামসম্মত প্রমাণ ছাড়া কাউকে অপবাদ দেওয়া কবিরা গুনাহ। এ ধরনের গুনাহ থেকে বেঁচে থাকা সব মুসলমানের ঈমানি দায়িত্ব। (সুরা নূর, আয়াত : ৪৭৫, বুখারি, হাদিস : ২৭৬৬, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৪/১০৪)

 

‘সুতরা’ হিসেবে জুতার বাক্সের ব্যবহার

প্রশ্ন : আমাদের মসজিদে কয়েক কাতার পরপর কাতারের মাঝখানে জুতার বাক্স আছে। বাক্সগুলোর উচ্চতা এক ফুট (এক হাত নয়)। কোনো নামাজির সামনে এই বাক্সগুলো থাকলে তার সামনে দিয়ে অতিক্রম করা যাবে কি? এই বাক্স কি সুতরা (নামাজের সামনে রাখা লম্বা খুঁটি) হিসেবে বিবেচিত হবে?

মনিরুজ্জামান, তেজগাঁও

উত্তর : ‘সুতরা’ এক হাত পরিমাণ হতে হবে বলে ইসলামী আইনবিদরা অভিমত দিয়েছেন। তাই প্রশ্নে বর্ণিত জুতার বাক্সে জুতা রাখা এবং ওই বাক্স সামনে রেখে নামাজ পড়া জায়েজ হলেও সতর্কতামূলক নামাজির সামনে দিয়ে অতিক্রম করা থেকে বিরত থাকবে। (আদ্দুররুল মুখতার : ১/৬৩৭)

 

যৌতুকের জন্য জাকাতের টাকা দেওয়া

প্রশ্ন : কোনো গরিব লোকের মেয়ের বিয়েতে যৌতুকের নামে জাকাতের টাকা দিলে জাকাত আদায় হবে কি?

মোসলেহ উদ্দিন, নতুনবাজার, ঢাকা

উত্তর : ইসলামের দৃষ্টিতে জাকাত আদায় হওয়ার শর্ত হলো, জাকাত খাওয়ার উপযুক্ত গরিব-মিসকিনকে নিঃশর্ত জাকাতের মালিক বানিয়ে দেওয়া। জাকাত খাওয়ার উপযুক্ত কোনো ব্যক্তিকে জাকাতের অর্থ-সম্পদের মালিক বানিয়ে দিলেই জাকাত আদায় হয়ে যাবে। পরে ওই ব্যক্তি যদি তা যৌতুক দেওয়ার কাজে ব্যয় করে তাতে জাকাতের কোনো ক্ষতি হবে না।

উল্লেখ্য, যৌতুকের লেনদেন ইসলামের দৃষ্টিতে নিষিদ্ধ ও অবৈধ। যৌতুক দাতা ও গ্রহীতা উভয়েই গুনাহগার হবে। (হেদায়া : ২/৬৮, ফাতাওয়ায়ে দারুল উলুম : ৬/২৪৭)

 

ইসালে সওয়াবের বিনিময় নেওয়া

প্রশ্ন : ঈসালে সওয়াবের জন্য খতম পড়ে বিনিময় নেওয়া কি জায়েজ আছে?

হানিফ, টাঙ্গাইল

উত্তর : ঈসালে সওয়াবের জন্য যে কোরআন তিলাওয়াত করা হয়, তার বিনিময় দেওয়া-নেওয়া ইসলামের দৃষ্টিতে নিষিদ্ধ। (মুসনাদে আহমাদ, হাদিস : ১৫৫৩৫, শুআবুল ঈমান : ২৬২৫, রদ্দুল মুহতার : ৬/৫৬)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

 



সাতদিনের সেরা