kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

প্রশ্ন-উত্তর

১ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চোরাই জিনিস কেনার বিধান

প্রশ্ন : যদি কোনো ব্যক্তি কোনো পণ্য কেনার পর জানতে পারে যে সেখানে কিছু দোকান চোরাই জিনিসও বিক্রি করে, তাহলে তার করণীয় কী? এ ধরনের মার্কেট, যেখানে বৈধ-চোরাই সব মালপত্র বিক্রি হয়, সেখান থেকে কিছু কেনার বিধান কী?

শিমুল, একলাশপুর, নোয়াখালী

উত্তর : ইসলামের দৃষ্টিতে চুরি করা হারাম ও জঘন্যতম অপরাধ। চোর চুরি করা বস্তুর মালিক হয় না। তাই চুরি করা বস্তু তার মালিকের কাছে ফেরত দেওয়া জরুরি। সুতরাং কোনো বস্তুর ব্যাপারে চুরিকৃত হওয়া নিশ্চিত হলে বা প্রবল ধারণা হলে তার ক্রয়-বিক্রয় কোনোটিই জায়েজ নেই। অজান্তে কিনে ফেললে জানার পর তা ফেরত দিয়ে মূল্য নেওয়া জরুরি। (আবু দাউদ, হাদিস : ৩৫৩১, ইবনে মাজাহ, হাদিস : ২৩৩১, হিন্দিয়া : ৩/১১১, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১১/২৮০)

 

অন্যের জন্য ইস্তিগফার করা

প্রশ্ন : স্ত্রী, ছেলে-মেয়ে বা অপরের গুনাহ মাফ চাওয়া যায় কি না?

হাশেম, বাংলামোটর, ঢাকা

উত্তর : স্ত্রী, ছেলে-মেয়ে ও যেকোনো মুসলমানের গুনাহ মাফ চাওয়া যায়। ছেলে-মেয়ে ও অন্যদের জন্য দোয়া করা নবীদের সুন্নত। (আফকে মাসায়েল আওর উনকা হল : ২/২৭৫)

 

বিনা অজুতে তাসবিহ পড়া

প্রশ্ন : আমরা অনেক সময় অবসরে কিংবা গাড়িতে বসে দোয়া-দরুদ, তাসবিহ পড়ি। কখনো কখনো তা করার জন্য অজু করা সম্ভব হয় না। অজু ছাড়া তাসবিহ, দোয়া-দরুদ পাঠ করার বিধান কী?

মাহমুদ হাসান, চট্টগ্রাম

উত্তর : দোয়া-দরুদ, তাসবিহ ইত্যাদি অজু অবস্থায় পড়া উত্তম। তবে অজু ছাড়া পড়লেও সওয়াব পাওয়া যাবে। (মাবসুতুস সারাখসি : ২/২৬, ফাতহুল বারি : ১/৩৪৩, ফাতাওয়ায়ে রশিদিয়া : ২৫৩)

 

রাস্তার কাদাপানির বিধান

প্রশ্ন : রাস্তার কাদাপানি পাক-নাপাক বোঝার উপায় নেই। এখন ওই কাদাপানির ছিটা কাপড়ে লাগলে কাপড় নাপাক হবে কি না?

রহমত উল্লাহ, কুমিল্লা

উত্তর : রাস্তার কাদাপানিকে সাধারণত নাপাক বলা যায় না। তাই তার ছিটা কাপড়ে বা শরীরে লাগলে তা নাপাক হবে না। তবে নাপাকির রং বা ঘ্রাণ অনুভূত হলে নাপাক বলা হবে। (রদ্দুল মুহতার : ১/৩২৪)

 

রমজানের বাইরে মাগরিব নামাজ দেরি করা

প্রশ্ন : কিছু মসজিদে মাগরিবের আজানের পর দীর্ঘ সময় দেরি করে জামাত দাঁড়ায়। রমজান ছাড়া অন্য সময় মাগরিবের আজানের পর পাঁচ থেকে ১০ মিনিট মুসল্লিদের জন্য অপক্ষো করার বিধান কী?

মাসুদ, জিগাতলা

উত্তর : রমজান ছাড়া মাগরিবের আজানের পর নামাজ বেশি বিলম্বে শুরু করা মাকরুহ। তবে দুই রাকাত নফল নামাজের সমপরিমাণ বা তার কম বিলম্ব করা মাকরুহ হবে না। (আল বাহরুর রায়েক : ১/২৫৩)



সাতদিনের সেরা