kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

প্রশ্ন-উত্তর

৩১ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ধার করা চশমা চুরি হলে

প্রশ্ন : আমি আমার বন্ধুর কাছ থেকে একটি চশমা ধার করে বেড়াতে গিয়েছিলাম। কিন্তু বাস কাউন্টারে তা হারিয়ে যায়। এখন কি আমি আমার বন্ধুকে ওই চশমা ফেরত দিতে বাধ্য? শুনেছি ধার করা জিনিস হারিয়ে গেলে দিতে হয় না।

     ছোটন, লক্ষ্মীপুর

উত্তর : ইসলামের দৃষ্টিতে ধার নেওয়া জিনিস যদি ধারগ্রহীতার অবহেলার কারণে নষ্ট হয় বা হারিয়ে যায়, তাহলে তার পূর্ণ জরিমানা দিতে হবে। যেহেতু চশমা আপনার অবহেলার কারণে হারিয়েছে, তাই আপনি আপনার বন্ধুকে চশমার জরিমানা দিতে হবে। (হিন্দিয়া : ৪/২৬৮, বেহেশতী জেওর : ৫/৪১৭, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১১/৬০)

 

ছেলেরা হাতে মেহেদি লাগাতে পারে?

প্রশ্ন : এবার ঈদে অনেক ছেলেকেও দেখলাম মেহেদি লাগাল। ছেলেদের জন্য হাতে মেহেদি লাগানো জায়েজ? এ ব্যাপারে ইসলামের দৃষ্টিভঙ্গি কী?

     রাতুল চৌধুরী, ভোলা

উত্তর : নারীদের জন্য মেহেদি ব্যবহার করা মুস্তাহাব। তবে পুরুষদের জন্য হাতে মেহেদি লাগানো নারীদের সাদৃশ্য হওয়ার শামিল। তাই তা ইসলাম সমর্থন করে না। (আল বাহরুর রায়েক : ৮/১৮৩, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৪/৩৮৬, আপকে মাসায়েল আওর উনকা হল : ৭/১৭৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১১/৫১৩)

 

ঘরে গিয়ে ইশরাক পড়লে পূর্ণ সওয়াব পাবে?

প্রশ্ন : মসজিদে ফজরের নামাজ জামাতে আদায় করার পর মসজিদের বাইরে কোনো কাজ সেরে পুনরায় মসজিদে এসে ইশরাকের নামাজ পড়লে ইশরাকের পূর্ণ সাওয়াব পাব কি?

মসজিদে ফজরের নামাজ জামাতে আদায় করার পর নিজ গৃহে গিয়ে ইশরাকের নামাজ পড়লে তা আদায় হবে কি? যদি আদায় হয়, তাহলে পূর্ণ ফজিলত পাব কি? রাসুল (সা.) ফজরের নামাজ জামাতে আদায় করার পর নিজ গৃহে অথবা অন্য স্থানে ইশরাকের নামাজ পড়েছেন কি?

     আনোয়ার হোসেন, বসুরহাট, নোয়াখালী

উত্তর : ইসলামসম্মত কোনো কারণ ছাড়া ফজরের নামাজের পর মসজিদ ত্যাগ করে পরে ইশরাক আদায় করলে তা আদায় হয়ে যাবে, তবে হাদিসে বর্ণিত ইশরাকের নির্দিষ্ট ফজিলত পাওয়া যাবে না। ওই সওয়াব পেতে হলে সূর্যোদয়ের পর অন্তত ১০ মিনিট পর্যন্ত মসজিদে অপেক্ষা করে ইশরাক পড়তে হবে।

উল্লেখ্য, রাসুল (সা.) সাধারণ অবস্থায় ফজরের নামাজের পর জিকিরে মশগুল থাকতেন এবং ইশরাক পড়েই মসজিদ থেকে বের হতেন। (মুসলিম : ১/২৩৫, মিশকাত : ১/৮৯, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ৮/১৩৪)

 

অজু ছাড়া পবিত্র কোরআন স্পর্শ করা

প্রশ্ন : অজু ছাড়া পবিত্র কোরআন স্পর্শ করা যাবে কি? এ বিষয়ে ইসলামের বিধান কী?

লিয়াকত আলী, লাকসাম, কুমিল্লা

উত্তর : অজু ছাড়া সরাসরি পবিত্র কোরআন স্পর্শ করা বৈধ হবে না। (আল মুজামুল কবির : ১২/৩১৩, ইলাউস সুনান : ১/৪০০, আহসানুল ফাতাওয়া : ১/১৯)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

 



সাতদিনের সেরা