kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

প্রশ্ন-উত্তর

২৯ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আওয়াবিন নামাজের জন্য বিশেষ সুরা আছে?

প্রশ্ন : আওয়াবিন নামাজের সময় মাগরিবের সুন্নতের পর নাকি মাগরিবের দুই রাকাত নফল নামাজের পর? এতে কি বিশেষ কোনো সুরা আছে? আওয়াবিনের নামাজ সর্বোচ্চ কত রাকাত পড়া যায়?

সাজ্জাদ হোসেন, বরিশাল

উত্তর : কিছু আলেমের মতে ফরজের পরই আওয়াবিনের সময় শুরু হয়। অতএব, দুই রাকাত সুন্নতসহ সর্বমোট ছয় রাকাত পড়ার দ্বারা আওয়াবিন পড়ার সওয়াব অবশ্যই পাওয়া যাবে। কিন্তু দুই রাকাত সুন্নত পড়ার পর ছয় রাকাত আওয়াবিন পড়াই শ্রেয়। উল্লেখ্য, হাদিস শরিফে আওয়াবিনের নামাজ সর্বোচ্চ ২০ রাকাত পর্যন্ত পড়ার প্রমাণ পাওয়া যায়। এতে বিশেষ কোনো সুরা নেই। (মাজমাউল আনহুর : ১/১৯৫, তিরমিজি, হাদিস : ৪৩৫, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/১৫৫)

 

হারাম কার্যক্রমে লিপ্ত প্রতিষ্ঠানের শেয়ার ক্রয়-বিক্রয়

প্রশ্ন : যেসব ব্যবসাপ্রতিষ্ঠানের কার্যক্রম হারাম বা ইসলামসিদ্ধ নয়, তাদের শেয়ার বা হালাল পণ্য ক্রয়-বিক্রয় করা যাবে কি? যদি করা যায় তাহলে কী কী কারণে?

মনোয়ার হোসেন, গুলশান।

উত্তর : যেসব ব্যবসাপ্রতিষ্ঠানের মূল কার্যক্রম হারাম তাদের শেয়ার বা পণ্য ক্রয়-বিক্রয় করা এবং তাদের ওই হারাম কাজে সরাসরি লিপ্ত হওয়া হারাম কাজে সহায়তা করার নামান্তর। তাই তা বৈধ নয়। (সুরা : মায়েদা, আয়াত : ২, জাদিদ ফিকহি মাকালাত : ১/১৫০, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১০/৪৪)

 

দ্বিতীয় জামাতে ইকামতের বিধান

প্রশ্ন : কোনো মসজিদের জামাত হয়ে যাওয়ার পর যদি দ্বিতীয় জামাত হয় বা একাকী কেউ নামাজ পড়ে তাহলে কি পুনরায় ইকামত দিতে হবে?

মোরশেদ আলম, ফটিকছড়ি

উত্তর : যে মসজিদে নির্দিষ্ট ইমাম-মুয়াজ্জিনের উপস্থিতিতে সময়মতো জামাতে নামাজ আদায় করা হয়, ওই মসজিদে দ্বিতীয় জামাত করা মাকরুহ। তা সত্ত্বেও যদি কেউ জামাত করে অথবা একাকী নামাজ আদায় করে তাহলে উভয় অবস্থায় ইকামত ছাড়া নামাজ পড়বে। ইকামত দেওয়া মাকরুহ। (রদ্দুল মুহতার : ১/৩৯৫, মাজমুআতুল ফাতাওয়া : ১/২৯৮, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৩৬২)

 

হাতে সুপারগ্লু লাগলে অজুর বিধান

প্রশ্ন : হাতে নেইলপলিশ বা সুপার গ্লু লেগে থাকলে অজু-গোসল শুদ্ধ হবে?

তামান্না, যাত্রাবাড়ী

উত্তর : নেইলপলিশ বা সুপার গ্লু শরীরে পানি পৌঁছার ক্ষেত্রে প্রতিবন্ধক হওয়ায় হাতে লেগে থাকা অবস্থায় অজু-গোসল শুদ্ধ হবে না। (হিন্দিয়া : ১/১৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৬৯)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা