kalerkantho

বুধবার । ৭ আশ্বিন ১৪২৮। ২২ সেপ্টেম্বর ২০২১। ১৪ সফর ১৪৪৩

প্রশ্ন-উত্তর

২৮ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অন্যের পুঁজিতে ব্যবসা করা

প্রশ্ন : আমি জনৈক ব্যক্তির একটি বিল্ডিংয়ের রং করার জন্য ১০ লাখ টাকার বিনিময়ে অর্ডার নিই। রং ও কর্মচারীর বেতন আমাকেই দিতে হবে। এর জন্য নগদ অর্থের প্রয়োজন; কিন্তু আমার কাছে অর্থ নেই। তাই আমি অন্য ব্যক্তি থেকে এই শর্তে টাকা নিই যে যা লাভ হবে, তা সমান ভাগে ভাগ হবে। অথবা যত টাকার প্রয়োজন তার ২০ শতাংশ আমার থেকে দিলাম এবং বাকি ৮০ শতাংশ অন্য ব্যক্তি থেকে নিলাম এই শর্তে যে যা লাভ হবে তার ৬৫ শতাংশ আমার, বাকি ৩৫ শতাংশ ওই ব্যক্তির। এভাবে চুক্তি করে লভ্যাংশ গ্রহণ করা হালাল হবে কি?

সাইফুল ইসলাম, ফকিরাপুল

উত্তর : উল্লিখিত পদ্ধতিতে উভয় ধরনের চুক্তি করে লভ্যাংশ গ্রহণ করা হালাল হবে। (দুররুল মুখতার : ২/১৪৬, বাহরুর রায়েক : ৭/৪৪৯, রদ্দুল মুখতার : ৪/৩১২)

 

নবজাতক শিশুর প্রাপ্ত উপহারে জাকাত আসে?

প্রশ্ন : নবজাতক শিশুর প্রাপ্ত উপহারসামগ্রী এক বছরের বেশি গচ্ছিত/জমা রাখা থাকলে মা-বাবাকে সেই সম্পদের ওপর জাকাত দিতে হবে কি? এবং সেই সম্পদের সর্বনিম্ন মূল্যমান কত হলে জাকাত দিতে হবে না?

রাশিদ জাহিদ, মুন্সীগঞ্জ

উত্তর : ইসলামের দৃষ্টিতে নাবালকের সম্পদে জাকাত ওয়াজিব হয় না। তাই নবজাতক শিশুর প্রাপ্ত উপহারসামগ্রীর জাকাত দিতে হবে না, তা যত মূল্যবানই হোক না কেন। (রদ্দুল মুহতার : ২/২৫৮, ফাতাওয়ায়ে হিন্দিয়া : ১/১৭২)

 

মসজিদের পুরনো দেয়াল কি সংরক্ষণ করতে হবে?

প্রশ্ন : মাটি দ্বারা নির্মিত একটি মসজিদ চতুর্দিকে তিন হাত করে জায়গার ওপর দেয়াল ছিল। কর্তৃপক্ষ পাকা করার সময় উত্তর দিকের দেয়ালের জায়গা বাদ দিয়ে দেয় অর্থাৎ যে তিন হাত জায়গার ওপর মাটির দেয়াল ছিল ওই জায়গাটি পাকা দেয়ালের বাইরে থেকে যায়। আমার জানার বিষয় হলো, দেয়াল ইসলামনির্দেশিত মসজিদের অন্তর্ভুক্ত কি? হয়ে থাকলে এখন করণীয় কী? জায়গাটি অন্য কাজে ব্যবহার করতে পারবে কি?

ইয়াকুব মোল্লা, রায়েরবাগ

উত্তর : ইসলামের দৃষ্টিতে মূল মসজিদের দেয়াল মসজিদের অংশ হিসেবে গণ্য হয়ে থাকে বিধায় পুরনো দেয়ালের অংশটুকু মসজিদ হিসেবে সংরক্ষণ করা জরুরি। মসজিদসংশ্লিষ্ট নয়, এমন কাজে ওই স্থানটি ব্যবহার করা যাবে না। (আল মুহিতুল বুরহানি : ৯/১৩৭)

 

পাতলা কাপড় পরে নামাজ পড়া

প্রশ্ন : যদি কোনো ব্যক্তি এমন পাতলা কাপড় পরিধান করে নামাজ আদায় করে, যে তার শরীর দেখা যায়, তাহলে তার নামাজের কোনো ত্রুটি হবে কি?

তারেক হাওলাদার, মাদারীপুর

উত্তর : পাতলা কাপড়, যার বাইরে থেকে সতরের আকৃতি দেখা যায় বা রং প্রকাশ পায়, এমন পাতলা কাপড় পরিধান করে নামাজ আদায় করা শুদ্ধ হবে না। (রদ্দুল মুহতার : ১/৪১০, বাহরুর রায়েক : ১/৪৬৭)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা