kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

১৭ বিশেষ চাহিদাসম্পন্ন মুসল্লির হজ

শেখ আবদুল্লাহ বিন মাসউদ   

২৬ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



১৭ বিশেষ চাহিদাসম্পন্ন মুসল্লির হজ

প্রতিবছরের মতো এবারও হজের সুযোগ পেয়েছেন বিশেষ চাহিদাসম্পন্ন বা প্রতিবন্ধী হাজিরা। সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয় তাদের বিশেষ সেবা প্রদান করেছে। দেশটির ‘হারাকিয়া মোটর ডিজেবিলিটি অ্যাসোসিয়েশনের সহযোগিতায় মন্ত্রণালয় ১৭ জন প্রতিবন্ধী হাজিকে হজের সুযোগ ও সেবা প্রদান করেছে। এসব হাজির স্বাস্থ্যগত অবস্থা বিবেচনা করে তাদের আরামদায়ক ও স্বস্তিকর হজযাত্রা নিশ্চিত করেছে তারা।  

সৌদি আরবের হজ ও ওমরা বিষয়ক উপমন্ত্রী আবদুল ফাত্তাহ মাশাত ব্যক্তিগতভাবে বিশেষ চাহিদাসম্পন্ন হাজিদের তত্ত্বাবধান করেন। মুজদালিফায় প্রতিবন্ধী হাজিদের বিশেষ ক্যাম্প পরিদর্শন করেন এবং তাদের সঙ্গে কথা বলেন। তবে এ বছর সুযোগ পাওয়া ১৭ বিশেষ চাহিদাসম্পন্ন হাজির সবাই ছিলেন সৌদি নাগরিক। সৌদি আরবের বিভিন্ন অঞ্চল থেকে তাদের নির্বাচন করা হয়।

মাজেদ আল-সোরায়া যিনি প্রতিবন্ধী হাজিদের নিয়ে কাজ করেন এবং নিজেও মোটর দুর্ঘটনার শিকার। তিনি বলেন, প্রতিবন্ধী আবেদনকারীদের বহু শর্তের ভিত্তিতে নির্বাচন করা হয়েছে। যেমন আগে কখনো হজ না করা, ভ্যাকসিনের উভয় ডোজ সম্পন্ন করা, ইত্যাদি। জন্মের পর থেকেই চলতে পারেন না ৩৮ বছর বয়সী খালিদ আল-হাজরি। এ বছর তিনি হজ করার পর নিজের অভিব্যক্তি ব্যক্ত করে বলেন, এ বছর হজ করার অনুভূতি অসাধারণ। পরিপূর্ণ আধ্যাত্মিক আবহ এবং আত্মিক প্রশান্তি বিরাজ করছিল। আমাদের চলাফেরার জন্য অত্যাধুনিক সুযোগ-সুবিধাসম্পন্ন বাহনের ব্যবস্থা করা হয় এবং বহু সংগঠন আমাদের সহযোগিতায় এগিয়ে আসে। উল্লেখ্য, হারাকিয়া অ্যাসোসিয়েশন ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয়। এ পর্যন্ত তারা ১৪৮০ জন বিশেষ চাহিদাসম্পন্ন হাজিকে সহযোগিতা করেছে। সংগঠনটি প্রতিবছর দুই শ হাজিকে হজ কার্যক্রম সম্পন্ন করতে সহযোগিতা করার সামর্থ্য অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

সূত্র : আরব নিউজ



সাতদিনের সেরা