kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

প্রশ্ন-উত্তর

২৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নাবালকের সম্পত্তি বন্ধক রাখা

প্রশ্ন : নাবালকের সম্পত্তি তাদের অভিভাবক কারো কাছে বন্ধক হিসেবে রাখতে পারবে কি?

     তিমির, চট্টগ্রাম

উত্তর : নাবালকের সম্পত্তি তাদের অভিভাবক কারো কাছে বন্ধক হিসেবে রাখতে পারবে। (বাদায়েউস সানায়ে : ৮/১৪২, কানজুদ দাকায়েক : ৪৪০)

 

ভাড়াদাতা বা গ্রহীতা মারা গেলে চুক্তি বলবৎ থাকে?

প্রশ্ন : ভাড়াদাতা বা গ্রহীতা তাদের যে কারো মৃত্যুর পর ভাড়াচুক্তি বাতিল হয়ে যাবে? নাকি ওয়ারিশরা তাদের স্থলাভিষিক্ত হবে?

     দেলোয়ার হোসেন রিপন, কক্সবাজার

উত্তর : ভাড়াদাতা বা গ্রহীতা তাদের যে কারো মৃত্যুর পর ভাড়াচুক্তি বাতিল হয়ে যাবে। ওয়ারিশরা স্বয়ংক্রিয়ভাবে  স্থলাভিষিক্ত হবে না। তবে যদি তারা পূর্বের চুক্তি বহাল রাখতে চায় তাহলে তা পারবে। (শরহে মুখতাসারুত ত্বাহাবি : ৩/৩৯২, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ৪/২৬৮)

 

অফিস খরচ মুদারাবার টাকা থেকে কর্তন করা

প্রশ্ন : ব্যবসার শো-রুমের ভাড়া, বিদ্যুৎ বিল, পানির বিলসহ অন্যান্য অফিস খরচ মুদারাবার টাকা থেকে কর্তন করা যাবে কি?

     ইউসুফ মোল্লা, ইসলামবাগ

উত্তর : ব্যবসার শো-রুমের ভাড়া, বিদ্যুৎ বিল ও ব্যবসার সঙ্গে সরাসরি সম্পৃক্ত অন্যান্য অফিস খরচ মুদারাবার টাকা থেকে কর্তন করা যাবে। তবে খাওয়ার পানি ও খোরাকি বাবদ খরচ মুদারিব নিজে বহন করবে। (বাদায়েউস সানায়ে : ৮/৩০, রদ্দুল মুহতার : ৫/৬৪৯, ফাতাওয়ায়ে দারুল উলুম জাকারিয়া : ৫/৭৪৫)

 

মহিলারা যেকোনো ধাতু ব্যবহার করতে পারবে?

প্রশ্ন : মহিলারা সোনা-রুপা ছাড়া অন্য কোনো ধাতুর অলংকার ব্যবহার করতে পারবে কি?

     ফাহমিদা আহমেদ, সিলেট।

উত্তর : মহিলারা সোনা-রুপাসহ যেকোনো ধাতুর অলংকার ব্যবহার করতে পারবে। তবে আংটি সোনা-রুপা ছাড়া অন্য ধাতু দ্বারা অলংকার ব্যবহার করা মাকরুহে তাহরীমি। হ্যাঁ, যদি সোনা-রুপার প্রলেপ বা মিশ্রণ থাকে তাহলে সেগুলোও বৈধ। (আবু দাউদ, হাদিস: ৪২২৩ ও ৪২২৪, আল-ফাতাওয়াল হিন্দিয়া : ৫/৩৫৯, তালিফাতে রশিদিয়া : ৪৮৭, ফাতাওয়ায়ে দারুল উলুম দেওবন্দ : ১৬/১৭৬)

 

কেউ ধার চাইলে ফিরিয়ে দেওয়া যায়?

প্রশ্ন : কারো কাছে কোনো কিছু ধার চাওয়া হলে তা দেওয়া তার ওপর কি আবশ্যক হয়ে যায়? সামর্থ্য থাকা সত্ত্বেও তার কি নিষেধ করার সুযোগ আছে?

     গোলাম সারোয়ার, ফটিকছড়ি

উত্তর : কারো কাছে কোনো কিছু ধার চাওয়া হলে তা দেওয়া তার ওপর আবশ্যক নয়, তবে সামর্থ্য থাকা সত্ত্বেও নিষেধ করা অনুচিত। ( সুরা মাউন : ৭, আহকামুল কুরআন : ৩/৭১৮,আল-লুবাব ফি শরহিল কিতাব : ৩৭৯)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা