kalerkantho

শনিবার । ১৬ শ্রাবণ ১৪২৮। ৩১ জুলাই ২০২১। ২০ জিলহজ ১৪৪২

প্রশ্ন-উত্তর

২০ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মৃতের নামে করা কোরবানির পশুর গোশতের বিধান

প্রশ্ন : জনৈক ব্যক্তির ওপর  কোরবানি ওয়াজিব। এখন সে  কোরবানি তার নিজের নামে না দিয়ে মৃত বাবা বা মায়ের নামে কোরবানি দিলে কোরবানি আদায় হবে কি না? এবং নিজে গোশত খেতে পারবে কি না?

বেলাল হোসেন, নাফিতেরপুল, নোয়াখালী

উত্তর : নিজের ওপর  কোরবানি ওয়াজিব হলে নিজের নামেই কোরবানি করতে হবে। মা-বাবার নামে করলে চলবে না। তবে নিজের নামে করে মা-বাবার জন্য ঈসালে সওয়াব করতে পারে। নিজের কৃত কোরবানির গোশত সবাই খেতে পারে। (ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ৮/২১৮)

 

একাধিক মৃতের নামে একটি ছাগলের  কোরবানি

প্রশ্ন : আব্দুর রহিম নিজের কোরবানির জন্য একটি ছাগল এবং মৃত মা-বাবার কোরবানির জন্য একটি ছাগল খরিদ করে অথবা গরুতে দুই অংশ নিয়ে এক অংশ নিজের এবং এক অংশ মৃত মা-বাবার নামে  কোরবানির উদ্দেশ্যে জবাই করে। এ অবস্থায় মৃত মা-বাবার জন্য একটি ছাগল বা গরুর এক অংশ নিয়ে  কোরবানি করলে তা সহিহ হবে কি না? যদি সহিহ না হয়, তাহলে গরুর অন্য অংশীদারদের কোরবানির কী অবস্থা হবে?

শ্রাবণ, সুনামগঞ্জ

উত্তর : প্রশ্নে বর্ণিত পদ্ধতি শুদ্ধ হবে কি না—এ ব্যাপারে ফিকাহবিদদের মধ্যে মতানৈক্য পাওয়া যায়। কারো মতে শুদ্ধ হবে, আর কারো মতে শুদ্ধ হবে না। এ অবস্থায়  কোরবানির নিয়ত নিজের জন্য করে তার সওয়াব মৃত মা-বাবার রুহে বখশিয়ে দিলে সবার মতেই সহিহ হয়ে যায় এবং এটাই উত্তম পন্থা বলে বিবেচিত। (আদ্দুররুল মুখতার : ৬/৩৩৫, আল বাহরুর রায়েক : ৮/১৭৮, এমদাদুল ফাতাওয়া : ৩/৫৭৩)

 

মুসাফির জুমা পড়তে না পারলে জোহর কত রাকাত পড়বে?

প্রশ্ন : মুসাফির ব্যক্তি যদি কোনো কারণে জুমার নামাজে শরিক হতে না পারে, তাহলে সে জোহরের নামাজ কত রাকাত পড়বে? দুই রাকাত, নাকি চার রাকাত?

আকরাম, নেত্রকোনা

উত্তর : মুসাফির ব্যক্তি যদি কোনো কারণে জুমার নামাজে শরিক হতে না পারে, তাহলে সে জোহরের দুই রাকাত পড়বে। (ফাতাওয়ায়ে তাতারখানিয়া : ২/৫৯০, হেদায়া : ১/৩৬১)

 

যৌথভাবে কোরবানি করা দুটি জন্তুর গোশত বণ্টন নীতি

প্রশ্ন : ছয়জন ব্যক্তি ৮০ হাজার টাকা নিয়ে একটি গরু ক্রয় করার জন্য বাজারে যায়। গরু পছন্দ না হওয়ার কারণে দুটি গরু ৮০ হাজার টাকা দিয়ে ক্রয় করে নেয়। জানার বিষয় হলো, উভয় গরুর গোশত একত্র করে বণ্টন করতে পারবে কি না?

সালেহা শারমিন টুম্পা, টাঙ্গাইল

উত্তর :  প্রশ্নোক্ত অবস্থায় উভয় গরু ছয়জনের পক্ষ হতে কোরবানি করে উভয় গরুর গোশত একত্র করে ছয়জন সমানভাবে বণ্টন করতে কোনো অসুবিধা নেই। অনুমান করে বণ্টন করলে জায়েজ হবে না। (রদ্দুল মুহতার : ৬/৩১৬, আদ্দুররুল মুখতার : ৬/৩১৭)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা।