kalerkantho

মঙ্গলবার । ১০ কার্তিক ১৪২৮। ২৬ অক্টোবর ২০২১। ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

প্রশ্ন-উত্তর

১৮ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চিকিৎসার জন্য চাঁদা তোলা টাকা বেঁচে গেলে

প্রশ্ন : আমরা বন্ধুরা মিলে এক অসুস্থ ব্যক্তির চিকিৎসার জন্য বেশ কিছু টাকা তুলেছি। যে টাকা উঠেছে, তা থেকে তার চিকিৎসার খরচ বহন করার পরও আরো টাকা রয়ে গেছে। সেই টাকাগুলো কি আমরা অন্য কোনো রোগীর জন্য খরচ করতে পারব?

তারেক রহমান, খিলগাঁও

উত্তর : দাতাদের সুস্পষ্টভাবে প্রত্যক্ষ অনুমতি হলে অথবা অবস্থা বা পারিপার্শ্বিক ইঙ্গিত তথা পরোক্ষ অনুমতি থাকলে উদ্বৃত্ত টাকা অন্য রোগীর জন্য খরচ করার অনুমতি আছে। (হিন্দিয়া : ২/৪৬৩, ফাতাওয়ায়ে রহিমিয়া : ৬/৭৭-৭৮, ফাতাওায়ে ফকীহুল মিল্লাত : ৮/৩০)

 

স্ত্রী সোনা ও জমির মালিক হলে কোরবানি ওয়াজিব হবে কি?

প্রশ্ন : আমার স্ত্রীর তিন বিঘার মতো জমি এবং তিন ভরির মতো সোনা আছে, নগদ টাকা নেই। জমির সব ফসল সংসারে যৌথভাবে খাওয়া হয়। আলাদাভাবে ফসল রাখে না বা বিক্রি করে টাকা আলাদাভাবে হাতে রাখে না। তার ওপর কোরবানি ওয়াজিব কি না?

ইকবাল হোসেন, গুলিস্তান

উত্তর : স্বামী যদি নিজ দায়িত্বে স্ত্রীর ভরণ-পোষণের হক আদায় করেন, এমতাবস্থায় স্ত্রীর মালিকানাধীন জমি ও সোনার একত্র মূল্য যদি সাড়ে ৫২ তোলা রুপার সমমূল্য হয়, তাঁর ওপর কোরবানি ওয়াজিব হবে, অন্যথায় নয়। (আল মুহিতুল বোরহানি : ৬/৭৫, আল বাহরুর রায়েক : ৮/১৭৪, রদ্দুল মুহতার : ৬/৩১২)

 

যার কোরবানি তার অবস্থানের ভিত্তিতে দিতে হবে

প্রশ্ন : জনৈক ব্যক্তি বিদেশে চাকরিরত। তাঁর বাবা তাঁর পক্ষ থেকে তাঁর অর্থ ও অনুমতি নিয়ে দেশে  কোরবানি করেন। কিন্তু যেদিন কোরবানি করেছেন সেদিন ছেলের প্রবাস স্থানে কোরবানির সময় হয়নি অর্থাৎ সেখানে আমাদের দেশের সময়ের থেকে দু-এক দিন পরে কোরবানির সময়। এখন ছেলের কোরবানি আদায় হবে কি না?

নুর মুহাম্মদ, মাদারীপুর

উত্তর : জিলহজ মাসের ১০ তারিখ ভোর হলেই  কোরবানি ওয়াজিব হয়। তাই এর আগে কোরবানি আদায় হয় না এবং ১২ জিলহজের সূর্যাস্তের আগ পর্যন্ত কোরবানি করা যায়, এরপর নয়। তাই প্রশ্নে বর্ণিত  কোরবানিদাতা যে দেশে যেদিন কোরবানি দিচ্ছেন সেদিনটি কোরবানিদাতার অবস্থিত দেশের ১০ জিলহজের পর হতে হবে, অন্যথায় আদায় হবে না। (ফাতহুল কাদির : ৮/৪২৫, তাবয়িনুল হাকায়েক : ৬/২)

 

একজনে মুরগি জবাই করা

প্রশ্ন : মুরগি একজনে ধরে জবাই করলে কি সহিহ হবে? মুরগি জবাই করার পর আমরা সাধারণত যেসব দোকানে সরু, চিকন কিছু স্ট্যান্ড দেখতে পাই, সেগুলোতে মুরগি উপুড় করে রেখে দেওয়া হয়। এ রকম করলে কি সহিহ হবে?

মুশফিকুর রহমান, মহাখালী

উত্তর : একজনে ধরে মুরগি জবাই করা ও স্ট্যান্ডে মুরগিকে উপুড় করে রেখে দেওয়া জায়েজ। তবে প্রাণীকে অযথা কষ্ট দেওয়া মাকরুহ। (মুসলিম : ৩/৫৬১, রদ্দুল মুহতার : ৯/৪২৪, কেফায়াতুল

মুফতি : ১১/৬৩৫)

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা