kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

প্রশ্ন-উত্তর

৭ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ছেলেকে বিয়ে দেওয়ার দায়িত্ব কার?

প্রশ্ন : সাবালক ছেলেকে বিয়ে দেওয়ার দায়িত্ব কি বাবার? ছেলে উপযুক্ত হওয়ার পর তাকে বিয়ে না করালে কি বাবা গুনাহগার হবেন?

আব্দুল্লাহ নাজিব, পান্থপথ

উত্তর : প্রাপ্তবয়স্ক সন্তানদের বিয়ের ব্যবস্থা করা বাবার নৈতিক দায়িত্ব। যদি তাঁর (অযৌক্তিক) অবহেলার কারণে বিয়েতে বিলম্ব হয় এবং সন্তান গুনাহে লিপ্ত হয়, তাহলে তিনিও এর জন্য দায়ী থাকবেন। (সুরা নূর, আয়াত : ২২, আহকামুল কোরআন : ৩/৩৭৩, শুআবুল ঈমান : ৬/৪০১, রদ্দুল মুহতার : ৪/৭২, ফাতাওয়ায়ে দারুল উলুম দেওবন্দ : ৭/৪২)

 

নারীরা কি ওয়াকফের মুতাওয়াল্লি হতে পারে?

প্রশ্ন : কোনো নারী যদি তার সম্পদ আল্লাহর রাস্তায় ব্যয় করে এবং ওয়াকফের মুতাওয়াল্লি হতে চায়, তাহলে তার সুযোগ আছে? নারীরা কি ওয়াকফের মুতাওয়াল্লি হতে পারবে?

মাকসুদুর রহমান, মাদারীপুর

উত্তর : নারীরা ওয়াকফের মুতাওয়াল্লি হতে পারবে। এবং এসংক্রান্ত যাবতীয় কাজ তার কোনো পুরুষ প্রতিনিধির দ্বারা সম্পন্ন করতে পারবে। (আল বাহরুর রায়েক : ৫/৩৭৮, হিন্দিয়া : ২/৪০৮, রদ্দুল মুহতার : ৪/৩৮০, আল মওসুআতুল ফিকহিয়্যাহ : ৩৬/১০১)

 

হারাম টাকায় ক্রয়কৃত জিনিস কী করব?

প্রশ্ন : হারাম উপায়ে অর্জিত টাকায় ক্রয়কৃত জিনিস কি সদকা করা আবশ্যক? এ ক্ষেত্রে হুবহু ওই জিনিস সদকা করবে, নাকি তার মূল্য সদকা করলেও চলবে?

পলাশ, রংপুর

উত্তর : হারাম উপায়ে অর্জিত টাকা তার প্রকৃত মালিক বা তার ওয়ারিশদের কাছে ফেরত দিতে হবে। যদি তা সম্ভব না হয়, তবে হারাম টাকায় ক্রয়কৃত জিনিস সদকা করা আবশ্যক। এ ক্ষেত্রে হুবহু ওই জিনিস সদকা করা উত্তম; তবে তার মূল্য সদকা করলেও দায়িত্বমুক্ত হবে। (হেদায়া : ৩/৩৭৬, রদ্দুল মুহতার : ৫/২৩৫, ফাতাওয়ায়ে উসমানি : ৩/১২০)

 

আবাসন ঋণ কি জাকাতের হিসাব থেকে বিয়োগ হবে?

প্রশ্ন : জনৈক ব্যক্তি ৩০ মাসের কিস্তিতে এক কোটি টাকা মূল্যের একটি প্লট কিনেছে। তার জাকাতের হিসাব করার সময় ওই প্লটের ক্রয়মূল্য বাবদ যে ঋণ রয়েছে, তা কি জাকাতের হিসাব থেকে বিয়োগ করা হবে?

শরীফ, নোয়াখালী

উত্তর : ওই ব্যক্তির ক্রয়মূল্য বাবদ ঋণ থেকে শুধু চলতি বছরের পরিশোধিতব্য কিস্তি সমপরিমাণ টাকা বিয়োগ করা হবে। অবশিষ্ট ঋণ তার সম্পত্তির জাকাতের হিসাব থেকে বিয়োগ করা হবে না। (রদ্দুল মুহতার : ২/২৬১, হিন্দিয়া : ১/১৯১, ফাতাওয়ায়ে উসমানি : ২/৭১, ফাতাওয়ায়ে মুফতি মাহমুদ : ৩/২১১)

 

তাসবিহ ব্যবহারের বিধান

প্রশ্ন : জিকির আজকারে প্রচলিত তাসবিহের দানা ব্যবহার সুন্নাহ থেকে প্রমাণিত কি না?

মাঈন উদ্দিন, সোনারগাঁও

উত্তর : প্রচলিত তাসবিহের দানার ব্যবহার সুন্নাহ দ্বারা প্রমাণিত। (আবু দাউদ, হাদিস : ১৫০০, বাজলুল মাজহুদ  ৬/৩৬০, মুসান্নাফে ইবনে আবি শাইবা : ৫/২১৭, আপকে মাসায়েল আওর উনকা হল : ৪/২৫৯)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা