kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

প্রশ্ন-উত্তর

২ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সুন্নতের দ্বিতীয় রাকাতে জামাত শুরু হলে করণীয়

প্রশ্ন : জোহরের সুন্নত নামাজের এক রাকাত অথবা দুই রাকাত হয়েছে, এ অবস্থায় জামাত দাঁড়িয়ে গেছে। এ ক্ষেত্রে করণীয় কী?

     —মাহতাব চৌধুরী, রংপুর

উত্তর : সুন্নত নামাজ এক-দুই রাকাত পড়া অবস্থায় জামাত দাঁড়িয়ে গেলে দুই রাকাত শেষ করে সালাম ফিরিয়ে জামাতে শরিক হয়ে যাবে। (মারাকিল ফালাহ, পৃষ্ঠা : ১৭৫, হিন্দিয়া : ১/১২০)

 

এশার আগে চার রাকাত সুন্নতের বিধান

প্রশ্ন : আমরা এশার নামাজের আগে সুন্নত নিয়তে যে চার রাকাত নামাজ আদায় করি, তার ব্যাপারে কোনো হাদিস আছে কি? আর যদি কোনো হাদিস না থাকে, তাহলে সুন্নতের নিয়তে এশার আগে চার রাকাত আদায় করা যাবে কি?

     —আলমগীর, চাঁদপুর

উত্তর : মাগরিব ছাড়া অন্য চার ওয়াক্তে আজান-ইকামতের মধ্যখানে নামাজের কথা স্পষ্টভাবে হাদিসে বর্ণিত আছে। তবে এশার আগে কত রাকাত তা স্পষ্টভাবে উল্লেখ নেই। যদিও আলী (রা.) চার রাকাত পড়তেন। আর সাহাবির আমল ইসলামের দলিলের অন্তর্ভুক্ত। রাসুল (সা.) খোলাফায়ে রাশেদিনের আমল দৃঢ়ভাবে গ্রহণ করার প্রতি তাগিদ দিয়েছেন। তাই এশার আগে চার রাকাত নামাজ সুন্নতের নিয়তে পড়া যাবে। (বুখারি ১/৮৭)

 

নাবালক শিশুরা জামাতের কোথায় দাঁড়াবে?

প্রশ্ন : সাত বছরের ঊর্ধ্বে নাবালেগ ছেলেরা গ্রামের মসজিদে নামাজ পড়তে আসে। তারা জামাতের সময় কোথায় দাঁড়িয়ে নামাজ পড়বে?

     —আসগর হোসাইন, বারিধারা

উত্তর : বুঝবান নাবালেগ ছেলে একা হলে বড়দের কাতারে দাঁড়াবে। একাধিক হলে বড়দের পেছনে ভিন্ন কাতারে দাঁড়াবে। তবে ভিন্ন স্থানে দাঁড়ালে দুষ্টুমির সম্ভাবনা থাকলে বড়দের কাতারের ফাঁকে দাঁড় করানো যেতে পারে। (আহসানুল ফাতাওয়া : ৩/২৮০)

 

দোয়া কুনুত না পড়ে রুকুতে গিয়ে আবার দাঁড়ানো

প্রশ্ন : দোয়ায়ে কুনুত না পড়ে রুকুতে চলে গেলে পুনরায় দোয়ায়ে কুনুত পড়ার জন্য দাঁড়ানোর বিধান কী?

     —আবরার করিম, নতুনবাজার, ঢাকা

উত্তর : দোয়ায়ে কুনুত না পড়ে রুকুতে চলে গেলে পুনরায় দোয়ায়ে কুনুত পড়ার জন্য দাঁড়াবে না। যদি দাঁড়িয়ে যায় এবং কুনুত পড়ে তাহলে দ্বিতীয়বার রুকু না করে সিজদায় চলে যাবে এবং শেষে সিজদায়ে সাহু করে নেবে। (রদ্দুল মুহতার : ২/৮১, আহসানুল ফাতাওয়া : ৪/২৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৪/৪৬৬)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা