kalerkantho

শুক্রবার । ১৫ শ্রাবণ ১৪২৮। ৩০ জুলাই ২০২১। ১৯ জিলহজ ১৪৪২

হজে অংশ নিতে সাড়ে পাঁচ লাখ মুসল্লির আবেদন

ইসলামী জীবন ডেস্ক   

২৫ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আগামী মৌসুমে হজে অংশগ্রহণের আবেদন করার সময় শেষ হয়েছে গত ২৩ জুন। শেষ দিন পর্যন্ত সৌদিতে অবস্থানরত পাঁচ লাখ ৫৮ হাজার ২৭০ জন হজের আবেদন করেছেন। সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছে। করোনা মহামারির কারণে দ্বিতীয়বারের মতো সীমিত পরিসরে হবে এবারের হজ। হজে অংশ গ্রহণের জন্য সৌদি আরবের স্থানীয় এবং সেখানে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকদের অনলাইনে আবেদন করতে বলা হয়।

সৌদির মন্ত্রণালয় সূত্রে জানা যায়, শুক্রবার ২৫ জুন থেকে বাছাই পক্রিয়া শুরু হবে। যারা করোনা টিকা নিয়েছে এবং আগে হজে অংশ নেয়নি এমন সবাইকে এবার প্রাধান্য দেওয়া হবে। তা ছাড়া অংশগ্রহণে ইচ্ছুক সবাইকে নির্ধারিত শর্ত পূরণ করতে হবে। যেমন ১৮-৬৫ বছর বয়সী হওয়া ও দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত থাকা ইত্যাদি।

সৌদি কর্তৃপক্ষ জানায়, আবেদনকারীদের ৫৯ শতাংশ পুরুষ এবং ৪১ শতাংশ নারী। আবেদনকারীদের বেশির ভাগের বয়স ৪০ বছরের কম। আবেদনকারীদের শতকরা তিন ভাগের বয়স ২০ বছরের কম, ২৬ ভাগের বয়স ২১-৩০ বছর, ৩৮ ভাগের বয়স ৩১-৪০ বছর এবং ২০ ভাগের বয়স ৪১-৫০ বছর এবং শতকরা ১১ ভাগের বয়স ৫১-৬০ বয়স।

গত ১২ জুন শুধু সৌদিতে অবস্থানরত ৬০ হাজার মুসলিম হজ পালনের সুযোগ পাবেন বলে জানিয়েছিল সৌদি আরব। হজ ও ওমরা পালনের ক্ষেত্রে মুসল্লিদের ‘স্বাস্থ্য ও নিরাপত্তা’ অগ্রাধিকার বিবেচনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

     সূত্র : আরব নিউজ