kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

প্রশ্ন-উত্তর

২২ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কালো টুপি পরার বিধান

প্রশ্ন : অনেকে বলেন, কালো টুপি পরা বৈধ নয়। তাঁর এই বক্তব্য কি সঠিক?

সাজেদ, চট্টগ্রাম

উত্তর : পোশাকের মধ্যে যে রং ব্যবহার করা পুরুষের জন্য নিষিদ্ধ, ওই রং ছাড়া অন্য যেকোনো রঙের পোশাক ব্যবহার করতে পারবে। টুপিও পোশাকের অংশ, তাই নিষিদ্ধ রং ছাড়া যেকোনো রঙের টুপি ব্যবহার করা যাবে। ফলে কালো রঙের টুপি পরাতে কোনো অসুবিধা নেই। (আদ্দুররুল মুখতার : ৬/৩৫৮, আবু দাউদ, হাদিস : ৪০৩১, তাফসিরে ইবনে কাসির : ১/২৫৬, ফাতাওায়ে ফকীহুল মিল্লাত : ১১/৪৯১)

 

মসজিদে পার্থিব কথা বললে আমল ধ্বংস হয়?

প্রশ্ন : ‘মসজিদে পার্থিব কথাবার্তার কারণে অর্জিত পুণ্যগুলো এভাবে ধ্বংস হয়ে যায়, যেভাবে আগুন কাষ্ঠখড়িকে জ্বালিয়ে ভস্ম করে দেয়।’—আল-হাদিস। এই হাদিসের কোনো ভিত্তি আছে কি? মসজিদে পার্থিব কথা ও খোশালাপ করার বিধান কী?

মাইমুন, উত্তরা

উত্তর : মসজিদে অতি প্রয়োজন ছাড়া পার্থিব কথা বলা উচিত নয়। তবে হাদিস বিশারদরা প্রশ্নে বর্ণিত হাদিসটি ভিত্তিহীন বলে উল্লেখ করেছেন। (আদ্দুররুল মুখতার : ১/৬৬২, রদ্দুল মুহতার : ১/৬৬২, আল মওদুআতুল কুবরা : ১৮৬, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ২/১৮৮)

 

নামাজে দোয়া মাসুরা পড়ার বিধান কী?

প্রশ্ন : নামাজে দোয়া মাসুরা পড়ার বিধান কী? এটি সুন্নতে মুআক্কাদা নাকি সুন্নতে জায়েদা?

হেদায়েত, যাত্রাবাড়ী

উত্তর : নামাজের শেষ বৈঠকে দোয়া মাসুরা পড়া ফিকহবিদদের বর্ণনার আলোকে সুন্নতে মুআক্কাদা। (রদ্দুল মুহতার : ১/৫২১, বাদায়েউস সানায়ে : ১/২১৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/২৯১)

 

অ্যাডভান্স নেওয়ার বিধান

প্রশ্ন : প্রচলিত নিয়মে যেভাবে ঘর ভাড়া বা দোকান ভাড়া দিয়ে অ্যাডভান্স নেওয়া হয়, তা কি জায়েজ?

আশরাফুল আলম, ফেনী

উত্তর : ঘর বা দোকান ভাড়া নির্ধারণ করে ঘর বা দোকানের মালিক ও ভাড়াটিয়া উভয়ের সম্মতিতে অগ্রিম ভাড়া হিসেবে কিছু টাকা নেওয়া হলে তা জায়েজ হবে। ওই অগ্রিম ভাড়ার টাকা উভয়ের সম্মতিতে মাসিক ভাড়া থেকে কর্তন হতে থাকবে। (হিন্দিয়া : ৫/৪৩৫, ৪/৪১৩, বুহুছ ফি কদ্বায়া ফিকহিয়্যাহ : ১/১১৫, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৩/৩৯৮, ফাতাওয়ায়ে হক্কানিয়্যাহ : ৬/৩৫, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১০/৩৫৪)

 

না জেনে শিরক করে ফেললে

প্রশ্ন : অনেকে আছে, শয়তানের ধোঁকায় পড়ে না জেনে শিরকে লিপ্ত হয়ে যায়। তারা এগুলো দ্বিন মনে করেই করে। প্রশ্ন হলো, কেউ যদি নিজের অজান্তে শিরক করে আল্লাহর কাছে ক্ষমা চায়, আল্লাহ কি তাকে ক্ষমা করবেন?

ফিরোজ আলম, নারায়ণগঞ্জ

উত্তর : জানা-অজানায় কৃত সব ধরনের শিরক থেকে আল্লাহর কাছে বিশুদ্ধ অন্তরে তাওবা করলে মহান আল্লাহ ক্ষমা করে দেবেন। (মুসনাদে আহমদ : ৪/৪০৩)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা