kalerkantho

শুক্রবার । ৮ শ্রাবণ ১৪২৮। ২৩ জুলাই ২০২১। ১২ জিলহজ ১৪৪২

প্রশ্ন-উত্তর

২০ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দ্বিতীয় জামাতে ইকামতের বিধান

প্রশ্ন : কোনো মসজিদের জামাত হয়ে যাওয়ার পর যদি দ্বিতীয় জামাত হয় বা একাকী কেউ নামাজ পড়ে, তাহলে কি পুনরায় ইকামত দিতে হবে?

মোহাম্মদ রফিক, রাঙ্গুনিয়া, চট্টগ্রাম

উত্তর : যে মসজিদে নির্দিষ্ট ইমাম-মুয়াজ্জিনের উপস্থিতিতে সময়মতো জামাতে নামাজ আদায় করা হয়, ওই মসজিদে দ্বিতীয় জামাত করা মাকরুহ। তা সত্ত্বেও যদি কেউ জামাত করে অথবা একাকী নামাজ আদায় করে, তাহলে উভয় অবস্থায় ইকামত ছাড়া নামাজ পড়বে। ইকামত দেওয়া মাকরুহ। (রদ্দুল মুহতার : ১/৩৯৫, মাজমুআতুল ফাতাওয়া : ১/২৯৮, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৩৬২)

 

বাচ্চা নামাজরত নারীর মাথার কাপড় টেনে নিলে

প্রশ্ন : কোনো নারী নামাজ পড়ার সময় ছোট বাচ্চা যদি তার মাথার কাপড় টান দিয়ে মাথার কিছু অংশ খুলে ফেলে, তাহলে কি নামাজের কোনো ক্ষতি হবে?

ফাহমিদা আহমেদ, লক্ষ্মীপুর

উত্তর : মাথার এক-চতুর্থাংশ তিন তাসবিহ (অর্থাৎ সুবহানাল্লাহ তিনবার পড়ার সময়) পরিমাণ খোলা থাকে, তাহলে মায়ের নামাজ নষ্ট হয়ে যাবে। অন্যথায় নামাজের ক্ষতি হবে না। (আদ্দুররুল মুখতার : ১/৪০৮, খুলাসাতুল ফাতাওয়া : ১/৭৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৪৯৫)

 

ক্রেতা ও বিক্রেতা থেকে কমিশন নেওয়া

প্রশ্ন : জমি ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে মধ্যস্থতাকারী দালাল ক্রেতা-বিক্রেতা উভয়ের কাছ থেকে অথবা যেকোনো এক পক্ষ থেকে টাকা নিয়ে থাকে। ইসলামের দৃষ্টিতে এই কাজ কি বৈধ?

জহির, ময়মনসিংহ

উত্তর : মানুষের প্রয়োজনে যেকোনো বস্তুর ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে দালালি জায়েজ এবং এর ওপর শ্রম ও কাজ অনুপাতে পূর্বনির্ধারিত করে বিনিময় গ্রহণ করাও জায়েজ। তবে ক্রেতাকে প্রতারিত করার জন্য দালালি করা জায়েজ নেই। (মুসলিম, হাদিস : ১০২, রদ্দুল মুহতার : ৬/৪৭, ফাতাওয়ায়ে রহিমিয়া : ৯/৩০০)

 

শত বছরের জন্য টাওয়ার ভাড়া দেওয়া

প্রশ্ন : মানুষ সাধারণত শত বছর বাঁচে না। কেউ শত বছরের জন্য টাওয়ার ভাড়া নিলে এ ক্ষেত্রে ইসলামের বিধান কী?

রিদওয়ান হাফিজ, উত্তরা

উত্তর : ইজারা প্রদত্ত পণ্যের স্থায়িত্বের প্রবল সম্ভাবনার ভিত্তিতে দীর্ঘমেয়াদি ও স্বল্পমেয়াদি উভয় প্রকার ইজারা দেওয়া জায়েজ। দীর্ঘ মেয়াদের কোনো নির্ধারিত সময়সীমা নেই। তাই ৮০ থেকে ১০০ বছরের জন্য ভাড়া দেওয়া-নেওয়া জায়েজ। (আল বাহরুর রায়েক : ৮/৩, আল লুবাব ফি শরহিল কিতাব : ২/৮৮)

 

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা



সাতদিনের সেরা